Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

সীমান্তে ফের গোলাগুলিতে দুই ভারতীয় সেনাসহ নিহত ৪

‘আজাদ কাশ্মীর দখলে সম্মতি দিয়েছে ভারতের সংসদ’ : কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই হাজীদের জন্য বিশেষ নিরাপত্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে ফের গুলি চালিয়েছে ভারত। রোববার ভারতীয় বাহিনীর চালানো হামলায় ২ পাকিস্তানি নাগরিক নিহত হয়েছে। পাল্টা হামলায় ২ ভারতীয় সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটি।

পাকিস্তান আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতরের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন জানায়, রোববার ভারতীয় বাহিনী বিনা উসকানিতে নিয়ন্ত্রণরেখায় মর্টার ট্যাংক থেকে গোলাবর্ষণ করে। এতে হাসান দীন (৬১) এবং লাল মোহাম্মদ (৭৫) নামে দুইজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গতকাল পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক বিবৃতিতে নিয়ন্ত্রণরেখায় ভারতীয় বাহিনীর হামলার প্রতিবাদ জানিয়েছে।

রোববারের এ ঘটনায় পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে বলে আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর জানিয়েছে। আইএসপিআর জানায়, পাকিস্তানি সেনাদের পাল্টাগুলিতে দুই ভারতীয় সেনা নিহত ও কয়েকজন আহত হয়েছে। হামলায় ভারতের কয়েকটি চেকপোস্টও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়।

এর আগে গত বৃহস্পতিবার ও শনিবার নিয়ন্ত্রণরেখায় দু’দেশের সৈন্যরা সংঘর্ষে জড়িয়েছিল। ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার।
কাশ্মীর ইস্যুতে শুরু থেকেই যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে ভারত পাকিস্তানের মধ্যে। পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে পরমাণু নীতিতে পরিবর্তন আনার হুমকিও দিয়েছে ভারত। পাল্টা প্রতিক্রিয়ায় ‘উগ্রপন্থি মোদি সরকারে’র হাতে পরমাণু অস্ত্র অনিরাপদ আখ্যায়িত করে বিষয়টিতে আন্তর্জাতিক স¤প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

‘আজাদ কাশ্মীর দখলে সম্মতি দিয়েছে ভারতের সংসদ’
জম্মু-কাশ্মীরকে কেন্দ্রের নিয়ন্ত্রণে আনার পর এবার পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীরের দিকে নজর দিয়েছে ভারত। এ অঞ্চলটিও নিজেদের দখলে নিতে চায় দেশটি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং এক টুইট বার্তায় বলেন, পাক-অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করার বিষয়ে সর্বসম্মতি জানিয়েছে সংসদ। তিনি লিখেছেন, ঈশ্বরের কাছে প্রার্থনা করি জীবদ্দশায় যেন এটা দেখে যেতে পারি।
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত রোববার বলেছেন, পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা হলে এখন তা পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে হবে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর বিষয়ে তিনি বলেছেন, কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে কিসের কথা?

রাজনাথ সিং বলেছেন, পাকিস্তান নিজের মাটিতে ভারতবিরোধী সন্ত্রাসে মদত দেয়া বন্ধ করলেই পাকিস্তানের সঙ্গে আলোচনা হতে পারে। কিন্তু আলোচনা হলে তা পাক-অধিকৃত কাশ্মীর নিয়েই হবে। ভারতের কাশ্মীর নিয়ে নয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে ‘পাক-অধিকৃত কাশ্মীরের জন্য প্রাণ দিয়ে দেব’ বলে মন্তব্যের পর থেকেই বিজেপি প্রচার করছে যে, এবার নরেন্দ্র মোদি সরকার আজাদ কাশ্মীর ভারতের দখলে নিয়ে আসবে।

স্কুল খুলেছে, শিক্ষার্র্থী নেই
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বন্ধ হয়ে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় গতকাল খুলেছে। গত প্রায় ১৪ দিন বাদে গতকাল শ্রীনগরে ৯০০ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৯০টি চালু হয়। ‘নবভারত টাইমস’ জানিয়েছে, গতকাল নিষেধাজ্ঞা শিথিল করা হলে কিছু বিদ্যালয়ে শিক্ষকরা গেলেও সেখানে বেশি ছাত্র দেখা যায়নি। নিরাপত্তাজনিত কারণে সেখানকার সমস্ত বেসরকারি স্কুল পনের দিন ধরে বন্ধ রয়েছে।

ফারুক আহমেদ দার নামে এক অভিভাবক বলেন, পরিস্থিতি এতটাই অনিশ্চিত যে, এই মুহ‚র্তে শিশুদের বিদ্যালয়ে পাঠানোর প্রশ্নই নেই। শ্রীনগরের এক সিনিয়র কর্মকর্তা বলেন, শহরতলির কয়েকটি বিদ্যালয় খোলা আছে, কিন্তু গত দু’দিন ধরে হওয়া সহিংসতার জন্য পুরনো শহর ও সিভিল লাইন্স এলাকায় বিদ্যালয় বন্ধ রয়েছে। উচ্চবিদ্যালয় চালু হওয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। পরিস্থিতি খতিয়ে দেখার পরে এ নিয়ে পদক্ষেপ নেয়া হবে।

শ্রীনগরের জেলা প্রশাসক শাহিদ ইকবাল বলেন, ‘আমরা নিরাপত্তা পর্যালোচনা করে কিছু কিছু জায়গায় বিদ্যালয় খোলার ব্যবস্থা করেছি। মা-বাবাদের প্রতি আবেদন করেছি যেখানে বিদ্যালয়গুলো আবার খোলা হয়েছে সেখানেই ছেলে-মেয়েদের পড়তে পাঠান তারা। নিরাপত্তার দায়িত্ব আমাদের।’

শ্রীনগরে পুনরায় কঠোর নিষেধাজ্ঞা
এদিকে, যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য সেনাসহ অন্য নিরাপত্তা বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে। কাশ্মীর উপত্যকায় ৫০ পুলিশ থানা এলাকায় গত রোববার নিষেধাজ্ঞা শিথিল করা হয়। যদিও শ্রীনগরে বিক্ষিপ্ত কিছু সহিংসতার ফলে পুনরায় কঠোর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। জম্মু এলাকায় পাঁচ জেলায় ইন্টারনেট পরিসেবা বহাল করার একদিন বাদেই পুনরায় তা বন্ধ করে দেয়া হয়েছে। সেখানে উগ্রহিন্দুত্ববাদী বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দল একটি বাইক মিছিল বের করলে শান্তি বজায় রাখতে ওই পদক্ষেপ নেয়া হয়।
হাজীদের বিশেষ নিরাপত্তা

ওদিকে জম্মু-কাশ্মীরে প্রশাসনিক বিভিন্ন বিধিনিষেধ ও অবরুদ্ধ পরিস্থিতির মধ্যে সেখানে হজযাত্রীরা ঘরে ফেরা শুরু করেছেন। কর্মকর্তারা বলছেন, সউদী আরব থেকে ৩০০ হজযাত্রীর প্রথম দল কাশ্মীরে ফিরেছেন। তাঁদেরকে নেয়ার জন্য পরিবারের পক্ষ থেকে মাত্র একজনকে অনুমতি দেয়া হয়। নিষেধাজ্ঞা কবলিত এলাকা দিয়ে যাতায়াতের জন্য প্রশাসনের পক্ষ থেকে এজন্য বিশেষ পাস-এর ব্যবস্থা করা হয়। প্রশাসনের পক্ষ থেকে দেশে ফেরা হাজীদের জন্য ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়। বিমানবন্দরে হাজীদের স্বাগত জানান জম্মু-কাশ্মীরের গভর্নরের পরামর্শদাতা ফারুক খান।

গ্রেফতার ৪০০০
অন্যদিকে, এই প্রথম সরকারিভাবে স্বীকার করা হয়েছে যে, ৩৭০ ধারা বাতিলের পর থেকে জন নিরাপত্তা আইনে (পিএসএ) এ পর্যন্ত ৪ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। উপত্যকার কারাগারগুলোতে আর জায়গা না থাকায় তাদের অনেককেই বিশেষ বিমানে করে কাশ্মীরের বাইরের রাজ্যে নিয়ে যাওয়া হয়েছে।



 

Show all comments
  • Sohag Khan ২০ আগস্ট, ২০১৯, ১:৫৬ এএম says : 1
    পকৃত ভাবে দেশকে ও মোসলমানদেরকে ভালোবাসলে এখন পাকিস্তানপ্রেমি ই হওয়া লাগবে। কারন ভারত ই এখন আমাদের সবচেয়ে বড়ো শত্রু। জারা মোখে স্বাধীনতার কথাবলে পাকিস্তানকে ছিঃ ছিঃ করে অথচ ভারতের দালালী করে তারাই দেশের পকৃত শত্রু। গভির চক্রান্ত চলতেছে ভাই
    Total Reply(0) Reply
  • Ariful Hasan ২০ আগস্ট, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    ৮০০ বছর মুসলমান ভারতবর্ষ শাসন করেছে। তখনও মুসলমান সংখ্যালঘু ছিল। কখনো সংখ্যাগরিষ্ট হিন্দুদের নির্যাতন করে নাই। জোর করে কাউকে কালেমা পাঠ করান নাই।বর্তমানে তারা কি করছে সারা বিশ্ব তা দেখছে। আমরা ভারত বুঝি না পাকিস্তান বুঝি না শুধু বলতে চাই আমারা নির্যাতিত মানুষের পক্ষে।
    Total Reply(0) Reply
  • Robel Hossain ২০ আগস্ট, ২০১৯, ১:৫৭ এএম says : 1
    যখনি ভারতের সৈননোরা মরে তখন কেনো জানি বুকটা আননদে ভরে উঠে
    Total Reply(0) Reply
  • Abdullah Mahfuz ২০ আগস্ট, ২০১৯, ১:৫৭ এএম says : 1
    সবাইকে ঈদের শুভেচ্ছা! এখন পযন্ত ৫+১+২=৮জন। ইনশাআল্লাহ আরো বাড়বে
    Total Reply(0) Reply
  • মোঃ আনিছুর রহমান ২০ আগস্ট, ২০১৯, ১:৫৮ এএম says : 1
    মুকুল আলহামদুলিল্লাহ ঈদের চেয়েও অনেক অনেক গুন খুশির সংবাদ আলু আলু মালু মালু ভোগে যা,,
    Total Reply(0) Reply
  • Rafiq Bin Mubarak ২০ আগস্ট, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    সবাই হয়ত পাকিস্তানকে সমর্থন করে না কিন্তু ইন্ডিয়াকে যে ঘৃণা করে সেটা বলার অপেক্ষা রাখে না।
    Total Reply(0) Reply
  • Mohammad Habibur Rahman ২০ আগস্ট, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    ভারত শুধু বেসামারিক নাগরিক মারতে পারে,,তাই পাকিস্তান গত ১০ দিনে ভারতের সোনাবাহিনীর মোট ২৮ জনকে উপরে পাটিয়ে দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Md Dulal ২০ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 2
    কারো একটা ত কারো দুইটা,কারো দুইটা ত কারো একটা।যে সৈন্য মারা যায় তার যায় সব,তার ফ্যামিলির খবর কে রাখে।যুদ্ধে কেউ জয়ী হতে পারে না,ক্ষতি কারো কম কারো বেশি।গোড়ামী বাদ দিয়ে মানবতাবাদী হওয়া যায় না?
    Total Reply(0) Reply
  • .abdullah al mamun ২০ আগস্ট, ২০১৯, ৬:২৭ এএম says : 0
    আর সহ্য করা যাচ্ছেনা,এখনিই কাশ্মিরের পাশে দাড়াতে উচিত এবং সরকারকেও দাড়াতে হবে মানবতার পক্ষে
    Total Reply(0) Reply
  • MD Sagor Mia ২০ আগস্ট, ২০১৯, ১০:৫৩ এএম says : 0
    আমরা চাই কাশ্মীরে আজাদী।
    Total Reply(0) Reply
  • ইকবাল হোসেন ২০ আগস্ট, ২০১৯, ৩:২৫ পিএম says : 0
    কাসমিরিদের পাসে থাকার জনো সব মুছলি দেশকে আহবান জানাছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ