Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

পাঁচ ওয়াক্তে ভিন্ন সুরে আজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১২:১৬ পিএম

তুরস্কের বুরসা প্রদেশের বিখ্যাত ইয়াসিল কামির (সবুজ মসজিদ) মুয়াজ্জিন পর্যকটদের আগ্রহের পাত্রে পরিণত হয়েছেন। তিনি পাঁচ ওয়াক্তে ভিন্ন ভিন্ন সুরে আজান দেন। তুরস্কের সামাজিক মাধ্যমেও মুয়াজ্জিন রজব উমায়েরকে নিয়ে আলোচনার ঝড় উঠেছে। পনেরো শতকে নির্মিত তুর্কি এই মসজিদ পরিদর্শনে আসা পর্যকটদের মুগ্ধ করার একটি ভিডিও প্রকাশিত হওয়ায় তুর্কি গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে তাকে নিয়ে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়।

তুর্কি গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, উমায়ের আজান দিচ্ছেন এবং দেশি-বিদেশি কয়েকজন পর্যটক তার দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে আছেন।

উমায়ের ২০০২ সাল থেকে সবুজ মসজিদে কর্মরত। আজানের ব্যাপারে নিজের অনুভূতি তুলে ধরে বলেন, আজান ইসলামের নিদর্শন। সারা বিশ্বে একই সময়ে একসঙ্গে আজান হয়। এটা ভাবতেই অন্য রকম লাগে। আমি অনেক অমুসলিমকে আজানের সময় কাঁদতে দেখেছি।
তিনি আরো বলেন, সুন্দর তিলাওয়াত ও আজান আমাদের ঐতিহ্য। ইসলাম ও মসজিদ আমাদের অহংকার। আমরা আমাদের ইতিহাস-ঐতিহ্য দেশি-বিদেশি শ্রমিকদের কাছে তুলে ধরতে চাই।

ডেইলি সাবাহ থেকে অনুবাদকৃত



 

Show all comments
  • mahbobur rahman ২২ আগস্ট, ২০১৯, ১০:১৯ এএম says : 0
    কতইনা চমৎকার, হে রব আজানের জন্য তার কণ্ঠকে আরো সুন্দর করে দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ