Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তিস্তা চুক্তি বিষয়ে মোদির প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করছে ভারত সরকার: জয়শঙ্কর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ১:৪৪ পিএম

এনআরসি (ন্যাশনাল রেজিস্ট্রি অব সিটিজেন্স) ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। আজ রাষ্ট্রীয় অতিথি ভবনে বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ভারত রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ-ভারত-মিয়ানমারের স্বার্থে এটি জরুরি। রোহিঙ্গাদের পুনর্বাসনে ভারত সহযোগিতা অব্যাহত রাখবে।

জয়শঙ্কর বলেন, বাংলাদেশের পাশে রয়েছে ভারত। বাংলাদেশের সব উন্নয়নে সহযোগিতা করে যাবে। সন্ত্রাস দমনেও একসঙ্গে কাজ করবে দুই দেশ।

তিনি বলেন, জাতীয় নাগরিক পুঞ্জী (এনআরসি) ভারতের অভ্যন্তরীণ বিষয়। ভারতের বিদেশমন্ত্রী বলেন, তিস্তা চুক্তি বিষয়ে নরেন্দ্র মোদি যে প্রতিশ্রুতি দিয়েছে তা নিয়ে কাজ করছে ভারত সরকার। যোগাযোগ, জ্বালানি ও বাণিজ্য বৃদ্ধিতে দুই দেশ একসঙ্গে কাজ করবে।

এর আগে সকালে জয়শঙ্কর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। তার সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন আবদুল মোমেন।

জয়শঙ্কর বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের দেয়া নৈশভোজে যোগ দেবেন। এস জয়শঙ্কর তিন দিনের সফরে শেষে আগামীকাল সকালে কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন।

গতকাল রাত নয়টার পর নয়া দিল্লি থেকে তিনি ঢাকা পৌঁছান। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর এটিই তার প্রথম বাংলাদেশ সফর।



 

Show all comments
  • Nadim ahmed ২০ আগস্ট, ২০১৯, ৩:৪৪ পিএম says : 0
    Indian government has been working over its promise to Bangladesh government about tista for long time now. They will continue work on their promise for more than 50 years from now, but still Bangladesh will never get benefit about it we all Bangladeshis know about it.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ