Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

ভারতের উচিত হবে নিজে উদ্যোগী হয়ে সমস্যা সমাধান করা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ৫:১৫ পিএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের বাংলাদেশ সফরে ভারত-বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে তেমন কোন পরিবর্তন হবে না বলে মনে করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। তিনি বলেন, বাংলাদেশের দিক থেকে তিস্তা চুক্তিসহ অমীমাংসিত বিষয়গুলো সমাধানে জোর দিতে হবে।
ড. ইমতিয়াজ আরও বলেন, বাংলাদেশের সমস্যা সমাধান না করে ভারত যদি নিজেদের স্বার্থ রক্ষা করে, তাহলে ভারতের প্রতি বাংলাদেশের জনগণের নেতিবাচক মনোভাব তৈরী হবে। শুধু নিজেদের দিক দেখলে এটি ভারতের জন্য ক্ষতিকর হবে বলেও মন্তব্য করেন এই অধ্যাপক।
তিনি বলেন, ভারতের উচিত হবে নিজেদের উদ্যোগী হয়ে সমস্যা সমাধান করা। তাদের অভ্যন্তরীণ রাজনীতি যদি আরও জটিল হয়ে যায় তাহলে স্বাভাবিকভাবে তা প্রতিবেশী দেশের ওপর প্রভাব ফেলে। এ রকম যেন না হয়, সেজন্য বিষয়টি নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে আলোচনা করা দরকার। ড. ইমতিয়াজ বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারত যেন একনিষ্ঠভাবে আমাদের পক্ষে থাকে সে বিষয়টিও তুলে ধরতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ