Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

১২ প্রকল্পে অনুদান দিচ্ছে ডেনমার্ক

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের ১২ প্রকল্পে ৩৯৩ কোটি ৪৪ লাখ টাকা অনুদান দিচ্ছে ডেনমার্ক। ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে সহায়তার অর্থ ছাড় করবে দেশটি।
বৃহস্পতিবার বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম ফ্র্রেমওর্য়াক নামে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং  ডেনমার্কেও রাষ্ট্রদূত হানিফুগাল স্কেজার। মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নের মধ্যে দিয়ে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলার সক্ষমতা অর্জন, কৃষি খাতে, খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধি এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়বে। তিন খাতের কৃষি, জলবায়ু পরিবর্তন ও টেকসই জ্বালানি এবং সুশাসন বিষয়ক ১২টি প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। এ সব প্রকল্প বাস্তবায়নে ডেনমার্কের অনুদানের পাশাপাশি বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে ৩২৮ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করা হবে।
ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নকে গুরুত্ব দিয়ে কান্ট্রি প্রোগ্রাম তৈরি করা হয়েছে। সেই সাথে গুরুত্ব দেওয়া হয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা।
তিনি বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে যেতে চাচ্ছে, সে ক্ষেত্রে প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১২ প্রকল্পে অনুদান দিচ্ছে ডেনমার্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ