Inqilab Logo

ঢাকা, রোববার, ১৬ আগস্ট ২০২০, ০১ ভাদ্র ১৪২৭, ২৫ যিলহজ ১৪৪১ হিজরী

পুসকাস অ্যাওয়ার্ডে মনোনীত মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ৭:৪১ পিএম

ক্যারিয়ারে জাদুকরী গোল কম করেননি লিওনেল মেসি। কিন্তু এর কোনেটিই ফিফা পুসকাস অ্যাওয়ার্ড এনে দিতে পারেনি ফুটবল জাদুরকরকে। ক্লাব ফুটবলে সম্ভাব্য প্রায় সকল অর্জনের মাঝে এই একটিই কেবল তার আক্ষেপ। এবারো অবশ্য সেরা গোলের মনোনয়ন পাওয়া দশ জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন আর্জেন্টাইন তারকা।

প্রতি বছরের সেরা গোলের স্বীকৃতি দিতে ফিফার এই আয়োজন। হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসের নামানুসারে এই অ্যাওয়ার্ডের নামকরণ। বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি এর আগেও এই অ্যাওয়ার্ডের জন্য সাতবার মনোনয়ন পেলেও জেতা হয়নি একবারও। মেসির সাথে সেরা দশ গোলের তালিকায় আছেন সাবেক ক্লাব সতীর্থ জøাতান ইব্রাহিমোভিচও।

রিয়াল বেতিসের বিপক্ষে গত ১৭ মার্চ ডি বক্সের বাম পাশ থেকে চিপ শটে মেসির জালে বল জড়ানো গোলটিই মনোনয়ন পেয়েছে সেরা দশে।

সংক্ষিপ্ত ১০ জনের প্রকাশিত তালিকায় আছেন তিনজন নারী ফুটবলারও। এ বছরের নারী বিশ্বকাপে ক্যামেরুনের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে করা আজারা এচোটের গোলের সাথে আছে নর্দার্ন আয়ারল্যান্ড নারী ফুটবল লিগের বিলি সিম্পসন এবং ন্যাশনাল উইমেন্স সকার লিগের অ্যামি রদ্রিগেজ। তাদের সাথে লড়বেন ফ্যাবিও কাগলিয়ারিয়া (সাম্পদোরিয়া), হুয়ান ফের্নান্দো কুইন্তেরো (রিভার প্লেট) ও দানিয়েল জোসোরি (দেবরিসেন এফসি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন