Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

দুই মাসেরও বেশি সময় ধরে চলমান সরকারবিরোধী আন্দোলন-বিক্ষোভের মুখে সরকারের সমালোচকদের সঙ্গে অতিদ্রুত সংলাপ ও আলোচনায় বসার অঙ্গীকার করলেন হংকংয়ের প্রশাসনিক নেতা ক্যারি ল্যাম। হংকংয়ের নির্বাহী কাউন্সিলের এক বৈঠকের প্রাক্কালে মঙ্গলবার এক ব্রিফিংয়ে ল্যাম বলেন, ‘হংকংয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বোঝাপড়া বাড়াতে এবং সামনে এগোনোর পথ খুঁজে পাওয়ার লক্ষ্যেই এই সংলাপ মঞ্চ। আমরা আশা করি, এই মঞ্চ হবে উন্মুক্ত ও সরাসরি।

এখানে সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষ এবং বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের ব্যক্তিবর্গ থাকবেন।’ একটি বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে দুমাসের বেশি সময় ধরে আন্দোলন করছেন সরকারবিরোধীরা। সরকার ও বিক্ষোভকারী উভয় পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় হংকংয়ে চলমান উত্তপ্ত পরিস্থিতি ঠান্ডা হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আন্দোলনকারীদের প্রচন্ড বিক্ষোভের মুখে বিতর্কিত প্রত্যর্পণ বিলটি হংকং প্রশাসন স্থগিত করলেও আন্দোলনকারীদের দাবি, বিলটি স্থায়ীভাবে বাতিল করতে হবে এবং হংকংয়ের নেতা ক্যারি ল্যামকে পদত্যাগ করতে হবে। এর পাশাপাশি দাবিতে যুক্ত হয়েছে আন্দোলনকারীদের ওপর কথিত পুলিশের হামলার নিরপেক্ষ তদন্ত। এর আগেও কয়েকজন ছাত্রনেতার সঙ্গে আলোচনায় বসার চেষ্টা করেছিলেন ক্যারি ল্যাম। কিন্তু বৈঠকে বসার ক্ষেত্রে ল্যামের দেওয়া শর্ত ছাত্রনেতারা নাকচ করে দিলে আর আলোচনা হয়নি। ব্লমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন