Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে সূচক কমেছে সিএসইতে বেড়েছে

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচক সামান্য কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমেছে। অন্যদিকে সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১ পয়েন্ট। তবে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসই ও সিএসইতে গত কার্যদিবসের চেয়ে মোট লেনদেন বেড়েছে ১৮ কোটি ১২ লাখ টাকা।  এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৩৮ লাখ টাকা। গত বুধবার উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ২৬ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৪৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৩১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭ কোটি ১৭ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২ পয়েন্টে এবং ৩ দশমিক ৫০ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৮ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৪১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৬২টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-  একমি ল্যাবরেটরিজ, বিএসআরএম লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লিন্ডে বাংলাদেশ, লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, স্কয়ার ফার্মা, আমান ফিড এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৩ কোটি ৯০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ৯৫ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৭৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৯৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৫০ পয়েন্টে অবস্থান করছে। তবে সিএসই-৫০ সূচক ১ দশমিক ৬৬ পয়েন্ট কমে ১ হাজার ৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ৯৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৮টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- একমি ল্যাবরেটরিজ, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ডোরিন পাওয়ার, খান ব্রাদার্স পিপি ওভেন, প্যারামাউন্ট টেক্সটাইল এবং স্কয়ার ফার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে সূচক কমেছে সিএসইতে বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ