Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ইন্সট্যান্ট লেবার ভিসা সার্ভিস চালু সউদীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

সউদী আরবে চালু হয়েছে ‘ইন্সট্যান্ট’ লেবার ভিসা সার্ভিস। সোমবার সউদীআরবের শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। নিজস্ব কিওয়া (য়রধি) ইলেক্ট্রনিক পোর্টালের মাধ্যমে এই সেবা দেয়া হবে। আগে বেসরকারি সেক্টরের বিভিন্ন প্রতিষ্ঠানকে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে ভিসা পেতে সময় ব্যয় করতে হতো ৮ মাস। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে এ সেবা এখন তাৎক্ষণিকভাবে দেয়া হবে। তবে সব কোম্পানিই এই সুবিধা পাবে না।

ওইসব কোম্পানি এই সুবিধা পাবে যারা তাদের প্রতিষ্ঠানে সৌদিকরণের অংশ হিসেবে উচ্চ হারে সউদীআরবের নাগরিকদের নিয়োগ দিয়েছে, মন্ত্রণালয়ের বিধিবিধান পুরোপুরি মেনে চলেছে। এ খবর দিয়েছে সউদীআরব সরকারের অনলাইন সউদী গেজেট। ‘স্থানীয়করণ বনাম তাৎক্ষণিক নিয়োগ’ ফর্মুলার মাধ্যমে সৌদিকরণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধির লক্ষ্যে এই সার্ভিস চালু হয়েছে। যে প্রতিষ্ঠানে যত বেশি সউদীআরবের নাগরিক নিয়োগ দেয়া হয়েছে, তারা তত বেশি শ্রমিককে তাৎক্ষণিক ভিসার জন্য যোগ্য হবে। এক্ষেত্রে বেশ কিছু শর্ত আরোপ করেছে মন্ত্রণালয়। এর অধীনে ওইসব প্রতিষ্ঠান এমন ভিসা পাবে যারা মধ্যম সবুজ ক্যাটেগরিতে আছে, উচ্চ হারে সউদীকরণ করেছে। এ ছাড়া ওই প্রতিষ্ঠানকে টানা ১৩ সপ্তাহ মধ্যম সবুজ ক্যাটেগরিতে থাকতে হবে। অথবা গত ৫২ সপ্তাহে অন্তর্বর্তী ২৬ সপ্তাহ এই ক্যাটেগরিতে থাকবে। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের বৈধ ওয়ার্ক পারমিট থাকতে হবে এবং তাদেরকে ‘ওয়েজ প্রটেকশন প্রোগ্রাম’ মেনে চলতে হবে। যদিও সরকার স¤প্রতি চালু করেছে কিওয়া প্লাটফরম তবু এর মধ্য দিয়ে শ্রম বাজারে ভাল সেবা দেয়ার চেষ্টা করছে। এ সেবাখাত থেকে উন্নতমানের সেবা দেয়ার জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধিত হতে বলা হয়েছে। সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন