Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

মিয়ানমারের ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি’ দল কক্সবাজারে

রোহিঙ্গা নির্যাতন তদন্ত

বিশেষ সংবাদদাতা , কক্সবাজার : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

মিয়ানমারের আরাকানে (রাখাইনে) রোহিঙ্গাদের ওপর নির্যাতনের সরেজমিন সাক্ষ্য নিতে কক্সবাজারে পৌঁছেছে দেশটির একটি তদন্ত দল। রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য গঠিত ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ বাংলাদেশে ৪ দিনের সফরে আসা দলটি এখন কক্সবাজারে। তারা মঙ্গলবার সরেজমিনে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনে সাক্ষ্য গ্রহন করবেন বলে জানা গেছে।

সোমবার বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁঁছায়। তারা সেখান থেকে সরাসরি উখিয়ার হোটেল রয়েল টিউলিপে বিশ্রামে যান। দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। এরপর তারা ইউএনএইচসিআর প্রতিনিধির সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে।

কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। কমিশনের অন্য সদস্যরা হলেন মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট। তারা মঙ্গলবার সকালে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বলে জানা গেছে।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চারদিনের সফরে গত শনিবার বাংলাদেশে আসে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারে

২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন