Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সতর্কতা নিয়েই আজ মাঠে ইউরো

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক: আর মাত্র কয়েকটা ঘণ্টা। তার পরই পর্দা উঠছে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই ইউরো-২০১৬ আসর। বাংলাদেশ সময় আজ রাত একটায় স্বাগতিক ফ্রান্স আর রোমানিয়ার ম্যাচের মধ্য দিয়েই পর্দা উঠবে এবারের ইউরোর। কিন্তু তার আগেই প্যারিস জুড়ে জারি করা হয় সন্ত্রাসী হামলার সতর্কতা। টুর্নামেন্ট উপলক্ষে ফ্রান্স সফরকারী অন্তত ২০ লাখ বিদেশী ফুটবল সমর্থকের নিরাপত্তার জন্য দেশটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

মাসব্যাপী এই টুর্নামেন্ট চলাকালে ব্রিটেনের ফুটবল অনুরাগীরা সন্ত্রাসী হামলার শিকার হতে পারে বলে দেশটি সতর্কতা জারি করার একদিন পর সফরকারীরা কোন বড় ধরনের সমস্যায় পড়লে তা শনাক্ত করার জন্য একটি অ্যাপ প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে ফরাসি সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইংরেজি ও ফরাসি ভাষায় নির্মিত এই অ্যাপটি বিনা পয়সায় ডাউনলোড করা যাবে। এর ব্যবহারকারী যদি কোন হামলা বা বিপর্যয়ের আশংকায় পড়ে তাহলে অ্যাপটি সংকেত দিতে থাকবে। ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর বলেছে, মাসব্যাপী এই চ্যাম্পিয়নশীপ চলার সময় সন্ত্রাসী হামলার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে। ইউরো-২০১৬ চলাকালে স্টেডিয়াম, ফ্যান জোন, স¤প্রচার ভেন্যু ও যোগাযোগ কেন্দ্রগুলো সন্ত্রাসী হামলার প্রধান লক্ষ্যবস্তুতে থাকবে।
১৩ হাজার বেসরকারী নিরাপত্তা রক্ষীসহ দেশটি ইউরো-২০১৬-এর নিরাপত্তার জন্য ৯০ হাজার নিরাপত্তাকর্মী নিয়োগ করেছে। প্যারিস পুলিশের প্রধান মিশেল কেডত বলেছেন যে, রাজধানীতে নিযুক্ত ১০ হাজার নিরাপত্তা কর্মীর সঙ্গে আরো ৩ হাজার নিরাপত্তা কর্মকর্তাকে যুক্ত করা হবে।
গত নভেম্বরে প্যারিসে আত্মঘাতী বোমা হামলা ও গুলিবর্ষণের ঘটনার পর এখনো পর্যন্ত জরুরি অবস্থা বহাল রয়েছে ফ্রান্স জুড়ে। ওই ঘটনায় ১৩০ ব্যক্তি মৃত্যুবরণ করে। যার দায় শিকার করেছিল ইসলামী স্টেটের (আইএস) একটি গ্রæপ।
ইউরো চলাকালে অপেক্ষাকৃত কম নিরাপত্তাযুক্ত স্থানগুলোকেই জেহাদি গ্রæপ তাদের আক্রমণের লক্ষ্যবস্তু বানাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আগামী শুক্রবার স্বাগতিক দল বনাম রোমানিয়ার মধ্যকার উদ্বোধনী ম্যাচকে সামনে রেখে রেলে ভ্রমণকারীদের সমস্যার হুমকির মধ্যে রয়েছে ফ্রান্স। কারণ এক সপ্তাহ ধরে রেল শ্রমিকদের ধর্মঘটের কারণে এই যোগাযোগ ব্যবস্থাটি নাজুক পরিস্থিতির মুখে রয়েছে। শ্রমিকদের বেতন-ভাতা বিষয়ে রাষ্ট্রীয় পরিচালনা সংস্থা এসএনএফসির বৈঠকে কিছুটা অগ্রগতি হবার পরও ইউনিয়নগুলো তাদের ধর্মঘট অষ্টম দিনে নিয়ে যাবার পক্ষে সমর্থন দিয়েছে।
রেল ধর্মঘটের পাশাপাশি বিমানের পাইলটদের ধর্মঘটেরও হুমকিতে রয়েছে ফ্রান্স। যদি তারা ধর্মঘট অব্যাহত রাখে তাহলে চরমভাবে বাঁধাগ্রস্ত হতে পারে চার বছর পরপর আয়োজিত ইউরোপের শীর্ষ দেশগুলোর এই ফুটবল টুর্নামেন্ট। আগামী শনিবার থেকে চারদিনের জন্য আকাশে বিমান না ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পাইলটরা। অথচ এ সময়েই ফ্রান্সের উদ্দেশে যাত্রা শুরু করে দেবে আনুমানিক ২০ লাখ বিদেশী ফুটবল সমর্থক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সতর্কতা নিয়েই আজ মাঠে ইউরো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ