Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

পাকিস্তানি বাহিনীর গুলিতে কাশ্মীরে ৬ ভারতীয় সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:৪০ পিএম

জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় এক সেনা কর্মকর্তাসহ ছয় সেনাসদস্য নিহত হয়েছেন। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় এমনটাই দাবি করেছেন।

তিনি বলেন, দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা (এলওসি) অতিক্রম করে ভারতীয় সেনারা গুলি চালালে সাত বছর বয়সী শিশুসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়। এর জবাবে পাকিস্তান সেনাবাহিনী তাত্তা পানি সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলি চালায়। এতে এক কর্মকর্তাসহ ছয় ভারতীয় সেনা সদস্য নিহত হয়। এসময় অনেকে আহত হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস হয়।
এর আগে জম্মু-কাশ্মীরে সীমান্তে কৃষ্ণঘাটি সেক্টরে পাকিস্তানি সেনাদের গুলিতে রবিরঞ্জন কুমার সিং (৩৬) নামে ভারতীয় এক সেনা নিহত হয়েছেন। বিহার রাজ্যের বাসিন্দা নিহত ওই সেনাসদস্য সেনাবাহিনীর নায়েক পদে কর্মরত ছিলেন।

এদিকে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বাতিলের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এআরওয়াই নিউজ চ্যানেলকে বলেন, ন্যায়বিচারের জন‌্য আমরা কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব আইনি সম্ভাবনা খতিয়ে দেখার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ‌নেয়া হবে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে কেন্দ্রশাসিত দুটি অঞ্চল গঠন করা হয়েছে। ভারতের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে ইসলামাবাদ।



 

Show all comments
  • alim ২৪ আগস্ট, ২০১৯, ৯:৪৫ পিএম says : 0
    ...গুলারে আরও বেশি করে মারা দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন