Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রথম দিনই মাঠে নামছে মোহামেডান-আবাহনী আজ শুরু ফেডারেশন কাপ

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া ফুটবলের ইতিহাসে সব সময় ফেডারেশন কাপ দিয়েই নতুন মৌসুম শুরু হয়েছে। এবার ব্যতিক্রম ঘটেছে। নতুন ফুটবল মৌসুম শুরু হয় স্বাধীনতা কাপ দিয়ে। গত ৭ মে স্বাধীনতা কাপ শেষ হলেও ঝুলে ছিল ফেডারেশন কাপ। নান জটিলতায় এই আসর আয়োজনে কালক্ষেণ হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এক সময় অনিশ্চয়তা দেখা দিলেও অবশেষে তারা আয়োজন করতে পারছে জনপ্রিয় এই টুর্নামেন্ট। দু’দফা পিছিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে ওয়ালটন ফেডারেশন কাপ। প্রথমদিনেই মাঠে নামছে দেশের দুই সেরা দল ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেড। আজ বিকাল চারটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফেডারেশন কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও রহমতগঞ্জ এফএমএস। একই ভেন্যুতে সন্ধ্যা সাড়ে সাতটায় দ্বিতীয় ম্যাচে মোকাবেলা করবে ঢাকা আবাহনী ও আরামবাগ ক্রীড়া সংঘ।
ফেডারেশন কাপের এবারের আসরে পেশাদার লিগের ১২টি দলই অংশ নিচ্ছে। দলগুলো চার গ্রæপে ভাগ হয়ে খেলবে। গ্রæপ পর্ব শেষে প্রতি গ্রæপের সেরা দু’টি করে দল কোয়ার্টার ফাইনালে খেলবে। শেষ আটের লড়াই পেরিয়ে পরে চার দল খেলবে সেমিফাইনালে। ২২ ও ২৩ জুন দু’টি সেমিফাইনাল এবং ২৬ জুন ফেডারেশন কাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো হলোÑ ‘এ’ গ্রæপ- ঢাকা আবাহনী, ফেনী সকার ও আরামবাগ ক্রীড়া সংঘ, ‘বি’ গ্রæপÑ শেখ রাসেল ক্রীড়া চক্র, মুক্তিযোদ্ধা সংসদ ও চট্টগ্রাম আবাহনী, ‘সি’ গ্রæপ শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব এবং ‘ডি’ গ্রæপে খেলবে মোহামেডান স্পোর্টিং ক্লাব, টিম বিজেএমসি ও রহমতগঞ্জ এমএফএস। প্রতিদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দু’টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচটি বিকেল চারটায় ও দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে। টুর্নামেন্টের উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি। টুর্নামেন্টের বাজেট ৪৫ লাখ টাকা। অংশ নেয়া প্রত্যেকটি দলকে দেয়া হবে এক লাখ টাকা করে। চ্যাম্পিয়ন দল পাঁচ এবং রানার্সআপ দল পাবে তিন লাখ টাকা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকে একটি করে এলইডি টেলিভিশন পুরস্কার দেবে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন। গতকাল বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান লিগ কমিটির চেয়ারমৗান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী। এসময় উস্থিত ছিলেন সাধারন সম্পাদক আবু নাঈম সোহাগ এবং সদস্য শওকত আলী খান জাহাঙ্গীর, ফজলুর রহমান বাবুল ও জাকির হোসেন। বহুল কাক্সিক্ষত ফেডারেশন কাপ মাঠে গড়ানোয় সন্তুষ্ট ক্লাবগুলো। তবে পবিত্র রমজানে রাতে খেলা দেয়ায় অসন্তুষ্টি প্রকাশ করেছেন অনেক ক্লাব কর্মকর্তা ও খেলোয়াড়রা। রাত সাড়ে সাতটায় দ্বিতীয় ম্যাচ শুরু হয়ে তা শেষ হবে সোয়া নয়টায়। যার ফলে তারাবির নামাজ পড়তে সমস্যা হবে বলেই তাদের এই অসন্তুষ্টির কারণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম দিনই মাঠে নামছে মোহামেডান-আবাহনী আজ শুরু ফেডারেশন কাপ
আরও পড়ুন