Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামী বছর হায়দারাবাদে টেস্ট খেলবে বাংলাদেশ

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এ বছরের আগস্ট-সেপ্টেম্বরে ফাঁকা যে শ্লটটি ছিল, সেই শ্লটেই বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে টেস্ট খেলার কথা ছিল ভারতের। বিসিবি বার বার তাগাদা দেয়ার পরও টেস্টে আতিথ্য দিতে নিদ্দিস্ট দিন ক্ষন জানাতে পারেনি বিসিসিআই,এমনকি ভেন্যুর নামও জানায়নি। শেষ পর্যন্ত বিসিবিকে আশ্বস্ত করে,আইসিসি’র ফিউচার ট্যুর প্রজেক্টে ( এফটিপি) তা উল্লেখ থাকার পরও একমাত্র টেস্ট খেলতে বাংলাদেশ দলকে এ বছর অতিথ্য দিচ্ছে না ভারত। এ বছর জিম্বাবুয়ে,ওয়েস্ট ইন্ডিজ সফর এবং নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের সূচী ভারত প্রকাশ করে প্রকারান্তরে বিসিবিকে এ বছর বাংলাদেশ দলকে আতিথ্য ‘না’ দেয়ার কথাই দিয়েছে জানিয়ে।
তবে সান্ত¦নার খবর দিয়েছে বিসিসিআই বাংলাদেশকে। বাংলাদেশের টেস্ট মর্যাদার সমর্থক ভারত গত ১৬ বছরে বাংলাদেশকে দেয়নি দ্বি-পাক্ষিক সিরিজে আতিথ্য, দেশের মাটিতে বাংলাদেশ দলের বিপক্ষে খেলেনি একটিও টেস্ট, শেষ পর্যন্ত সে অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে সিসিসিআই। আগামী বছরের জানুয়ারীতে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে ১ ম্যাচের টি-২০ এবং ফেব্রæয়ারীর তৃতীয় সপ্তাহ থেকে মার্চ জুড়ে অস্ট্রেলিয়াকে ৪ ম্যাচের টেস্ট সিরিজে খেলতে দিচ্ছে আতিথ্য, এই দু’টি নির্ধারিত সফরের মধ্যে ফেব্রæয়ারীর প্রথম ২ সপ্তাহে যে ফাঁকা শ্লট আছে, সেই শ্লটে বাংলাদেশ দলকে একমাত্র টেস্টের জন্য আতিথ্য দিতে চায় বিসিসিআই। গতকাল ২০১৬-১৭ ক্রিকেট মওশুমের সূচী কমিটির সভায় নীতিগতভাবে এই প্রস্তাবই দিয়েছে বিসিসিআই। বাংলাদেশ-ভারত টেস্টের সম্ভাব্য ভেন্যু হায়দারাবাদ, সেই পরিকল্পনার কথাও জানিয়েছে এই সূচী নির্ধারনী সভায়। তবে বাংলাদেশ-ভারত টেস্টের তারিখ ঘোষনা করেনি বিসিসিআই।
যে সময়ে ভারত ফাঁকা শ্লট খুঁজছে, সেই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা নেই বাংলাদেশ দলেরও। কারন, আগামী ডিসেম্বর-জানুয়ারীতে নিউজিল্যান্ড সফর শেষ হবে বাংলাদেশ দলের আগামী ২৪ জানুয়ারি। বিশ্রাম নিয়ে ভারতের বিপক্ষে ফেব্রæয়ারীতে টেস্ট খেলতে পারবে বাংলাদেশ দল। এদিকে ভারত এ মওশুমে পাচ্ছে নুতন ৬টি টেস্ট ভেন্যু। রাজকোট, বিশাখাপত্মম, পুনে, রাচি, ইন্দোর ও ধর্মশালায় টেস্ট হবে প্রথমবার। এই মৌসুমে দেশের মাটিতে রেকর্ড ১৩টি টেস্ট খেলবে ভারত।

১ম পর্ব শেষে শীর্ষ ১০
ব্যাটসম্যান
ক্লাব ম্যাচ রান সর্বোচ্চ গড় ১০০/৫০
সামছুর রহমান শুভ গাজী গ্রæপ ১১ ৫৫৮ ১৩৬ ৫৫.৮০ ১/৪
আবদুল মজিদ ভিক্টোরিয়া ১১ ৫৩৮ ১১৮ ৪৮.৯০ ২/৩
ইমতিয়াজ তান্না প্রাইম দোলেশ্বর ১১ ৫২৬ ১০০* ৫২.৬০ ২/৩
আল আমিন জুনি. ভিক্টোরিয়া ১১ ৫০২ ১০২ ৫৫.৭৭ ১/৫
মাহামুদুল্লাহ শেখ জামাল ১১ ৪৯৭ ১৩০ ৪৯.৭০ ২/-
তুষার ইমরান ব্রাদার্স ইউনিয়ন ১০ ৪৮২ ৯৩ ৫৩.৫৫ -/৫
তামীম ইকবাল আবাহনী লি. ১১ ৪৮১ ১০৫* ৪৮.১০ ১/৪
এনামুল বিজয় গাজী গ্রæপ ১১ ৪৪৯ ১০০ ৪৪.৯০ ১/৩
মোসাদ্দেক সৈকত আবাহনী ১১ ৪৩১ ৬৭* ৮৬.২০ -/৩
রাকিবুল হাসান প্রাইম দোলেশ্বর ১১ ৪২৭ ৭৩ ৪৭.৪৪ -/৩

বোলার
ক্লাব ওভার রান উইকেট সেরা গড়
চাতুরঙ্গা সিলভা ভিক্টোরিয়া ৯৫.২ ৪৫৯ ২৩ ৬/৩৫ ১৯.৯৫
মাশরাফি মর্তুজা কলাবাগান কেসি ৯২.০ ৪৪৫ ২২ ৬/৪২ ২০.২২
কামরুল রাব্বী ভিক্টোরিয়া ৯৫.৩ ৫০২ ২২ ৪/৩৮ ২২.৮১
মাহামুদুল্লাহ শেখ জামাল ৭৪.২ ৪০০ ২১ ৫/৬৬ ১০.০৪
নাইম ইসলাম জুনি. মোহামেডান ৮৭.৫ ৪৪৩ ২০ ৪/২১ ২২.১৫
আবদুর রাজ্জাক কলাবাগান কেসি ১০১.১ ৪২৯ ১৮ ৪/৩২ ২৩.৮৩
দেওয়ান সাব্বির কলাবাগান কেসি ৬৪.১ ৩৮২ ১৭ ৩/২৫ ২২.৪৭
তাসকিন আহমেদ আবাহনী লি. ৮০.৩ ৩৯৯ ১৭ ৪/৩২ ২৩.৮৭
অলক কাপালী গাজী গ্রæপ ৮৩.১ ৩৮২ ১৬ ৫/৪৪ ২৩.৮৭
আল আমিন প্রাইম দোলেশ্বর ৮৬.০ ৪২৬ ১৬ ৩/৩৪ ২৬.৬২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগামী বছর হায়দারাবাদে টেস্ট খেলবে বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ