Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাহালম কাণ্ড, ১১ তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ২:৩৪ পিএম

নিরপরাধ জাহালমের বিরুদ্ধে ৩৩ মামলার ঘটনায় ১১ জন তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। হাইকোর্টে জমা দেয়া এক প্রতিবেদনে দুদক এ কথা জানায়।

বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট খুরশিদ আলম খান জানান, জাহালমের বিষয়টি শুনানির জন্য আজ বুধবার হাইকোর্টের বিচারপতি এ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে দুপুরে শুনানির জন্য রয়েছে।

আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্ত কর্মকর্তাদের ভুলের কারণে সালেকের বদলে তিনবছর কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের জাহালমকে।

এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন আইনজীবী (ডেপুটি অ্যাটর্নি জেনারেল) অমিত দাশগুপ্ত আদালতের নজরে আনলে দুদকের ব্যাখ্যা চাওয়া হয়। কারাগারে থাকা ‘ভুল’ আসামি জাহালমকে কেন অব্যাহতি দেওয়া হবে না এবং তাকে মুক্তি দিতে কেন ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না; তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত একটি রুলও জারি করা হয়।

এরপর দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুঃখ প্রকাশ করে ভুলের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন। আদালতের আদেশে ৩ ফেব্রুয়ারি রাতে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন