Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

শ্যামলীতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ প্রত্যাহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ৩:৪৩ পিএম

কোনো নোটিশ ছাড়াই গার্মেন্টস বন্ধ হওয়ার প্রতিবাদে রাজধানীর শ্যামলীর মিরপুর রোড অবরোধ করে আন্দোলনে নামেন আলিফ অ্যাপারেলস নামে একটি গার্মেন্টের কর্মীরা। তারা জানান, নোটিশ ছাড়া প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়া হয়েছে। তাই তারা সড়কে অবরোধ করেছেন।

বুধবার সকাল ১০টা থেকে অবরোধ শুরু হলে শ্যামলী থেকে কল্যাণপুর হয়ে টেকনিক্যাল এবং শ্যামলী থেকে কলেজগেট হয়ে আসাদগেট পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের অনুরোধ ও চেষ্টায় অবরোধকারীরা রাস্তা থেকে সরে গেলে যানবাহন চলাচল শুরু হয়।

গার্মেন্টকর্মীরা জানান, গত ১১ আগস্ট তারা ঈদের ছুটিতে যান। ঈদের ছুটি শেষে আজ গার্মেন্ট খোলার কথা ছিল। সকালে এসে তারা গার্মেন্টের গেটে তালাবদ্ধ অবস্থায় পুলিশি পাহাড়া দেখতে পান। আজ থেকে গার্মেন্ট বন্ধ এমন একটি নোটিশ গেটে টানিয়ে দেয়া হয়। এটা দেখে ক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করেন। শ্রমিকদের সঙ্গে কথা বলে তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করছে পুলিশ।

ভুক্তভোগী শ্রমিকদের একজন জানান, বিজিএমইএ’র আইন অনুযায়ী একটি গার্মেন্ট কারখানা বন্ধের তিন মাস আগে শ্রমিকদের অবহিত করে তাদের পাওনা পরিশোধ করতে হয়। আমাদের কিছুই জানানো হয়নি। আমাদের না জানিয়ে বেতন-বোনাস না দিয়ে হঠাৎ বন্ধ করে দিয়েছি। আমাদের পাওনা টাকা না পেলে আমরা রাস্তা থেকে সরবো না।

মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) বুলবুল জানান, আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলে তাদের সরিয়ে দিয়েছি। ঘটনাস্থলে মোহাম্মদপুর থানার ওসি জিজি বিশ্বাসসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ