Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

শিরোপা ধরে রাখার মিশনে বৃহস্পতিবার মাঠে নামছে কিশোররা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ৯:১১ পিএম | আপডেট : ১০:০২ পিএম, ২১ আগস্ট, ২০১৯

ভারতের কোলকাতার ভারতের কোলকাতার পার্শ্ববর্তী শহর কল্যাণীতে শুরু হয়েছে সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে খেলা। বড় জয় দিয়েই সাফ মিশন শুরু করে স্বাগতিক ভারত। বুধবার কল্যাণীতে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে ভারত ৫-০ গোলে হারায় নেপালকে। একই দিন আরেক ম্যাচে শ্রীলঙ্কা ৩-২ গোলের জয় তুলে নেয় ভুটানের বিপক্ষে। টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার মিশনে বৃহস্পতিবার মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ কিশোর দল। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ভুটান। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২ টায় শুরু হবে বাংলাদেশ-ভুটান ম্যাচটি। একই দিন বিকেল সাড়ে তিনটায় নেপালের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ভুটানের বিপক্ষে মাঠে নামার আগে লাল-সবুজদের জন্য সুখবর হচ্ছে, ভুটান প্রথম ম্যাচে হেরে গেছে শ্রীলঙ্কার বিপক্ষে। উদ্বোধনী দিনের দু’টি ম্যাচই স্টেডিয়ামে বসে উপভোগ করেছেন বাংলাদেশ দলের সদস্যরা। টুর্নামেন্টে নিজেদের সেরাটা উপহার দিয়ে শিরোপা ধরে রাখতে চায় বাংলাদেশ। প্রথম দিনের দুই ম্যাচ শেষে তিন পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে শীর্ষে আছে স্বাগতিক ভারত। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। এবারের সাফে অংশ নিচ্ছে পাঁচ দেশ। টুর্নামেন্ট হচ্ছে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। গ্রুপের সেরা দুই দল লড়াই করবে শিরোপার জন্য। স্বাগতিক ভারত ছাড়াও এ আসরে খেলছে বাংলাদেশ, ভুটান,শ্রীলঙ্কা ও নেপাল।

কিশোর সাফের খেলা চলবে ৩১ আগস্ট পর্যন্ত। বর্তমান চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার মিশনেই ভারত গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের কিশোররা। বাংলাদেশ অনুর্ধ্ব-১৫ দলের অধিকাংশ খেলোয়াড়ই বাফুফে একাডেমির। ভারত যাওয়ার আগে বাইরের দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ না খেললেও নিজেদের একাডেমির মধ্যেই ক’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে কিশোররা। ১১ দিনব্যাপী সাফ অনূর্ধ্ব-১৫ কিশোর ফুটবল চ্যাম্পিয়শিপে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ২৫ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে। ২৭ আগস্ট নেপালের বিপক্ষে তৃতীয় ও ২৯ আগস্ট ভারতের বিপক্ষে শেষ লিগের ম্যাচ খেলবে লাল-সবুজরা। রাউন্ড রবিন লিগ শেষে সর্বোচ্চ পয়েন্টধারী দু’টি দেশ ফাইনাল খেলবে। ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ।

আগের পাঁচ আসরের মধ্যে দু’বার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। মাঝে শিরোপাহীন থাকলেও গত বছর নেপালে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে পাকিস্তানকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে ফের শিরোপা পুনরুদ্ধার করে বাংলাদেশের কিশোররা। এখানেও নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। এবার লাল-সবুজের কিশোরদের লক্ষ্য টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফ অনুর্ধ্ব-১৫
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ