Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

রক্তাক্ত কাশ্মীরে নিখোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর থেকে বিলোপ করা হয়েছে ৩৭০ ধারা। প্রায় দুই সপ্তাহ ধরে অবরুদ্ধ করে রাখা হয়েছে পুরো উপত্যকা। বন্ধ রয়েছে সকল যোগাযোগ ব্যবস্থা। তারপর থেকেই দঙ্গল খ্যাত অভিনেত্রী জায়রা ওয়াসিমের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

আর নিখোঁজের বিষয়টি নিশ্চিত হয়ে কেন্দ্রের ওই সিদ্ধান্তের প্রতিবাদ করলেন বলিউড পরিচালক সোনালি বোস। জানা যাচ্ছে, কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকে জায়রা ওয়াসিমের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না সোনালি বোস। এরপরই কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করতে শুরু করেন তিনি।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে জায়রার সঙ্গে একটি ছবি শেয়ার করেন সোনালি। দীর্ঘ পোস্টে তিনি বলেন, ‘দুই সপ্তাহ হয়ে গেল জম্মু ও কাশ্মীরের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারতের গণতন্ত্র অন্ধকার।
তিনি বলেন, কংগ্রেসের সময় থেকে উপত্যকায় মানুষের অধিকারকে খর্ব করা হয়েছে। আমার কষ্ট হয় ওই মানুষগুলোর জন্য। বাঙালি, মারাঠী, গুজরাতি, তামিল সবার কেমন লাগবে, যদি রাতারাতি আপনাদের রাজ্য ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া হয়?
সোনালি বলেন, ৩৭০-কে কিছুক্ষণের জন্য ভুলে গিয়ে সৎভাবে এর উত্তর দিন। আমাদের নিজেদের লোকেরাই কীভাবে এই দেশে বাস করছেন? এটা ভেবেই আমার বিস্ময় ও রাগ এখন দুঃখে পরিণত হয়েছে। ওদের অনুভূতির সম্পর্কে আমরা শুধুই ধারণা করতে পারি।’

পরিচালক আরও জানান, জায়রা তার মেয়ের মত। তার সঙ্গে তিনি যোগাযোগ করতে পারছেন না। গত এক বছরে জায়রা ও তার পরিবারের সঙ্গে খুব সুন্দর সময় কাটিয়েছেন বলে জানান সোনালি বোস। এমনকি ৩৭০ ধারা রদের আগের দিনও জম্মুতে জায়রার সঙ্গেই ছিলেন বলে জানান এই পরিচালক।

তার কথায়, ভূস্বর্গে হঠাৎ সেনার সংখ্যা বাড়িয়ে দেওয়ায় জায়রা খুবই চিন্তিত ছিল। তাকে তিনিই আশ্বস্ত করেন বলেও জানান সোনালি। সোনালি বোসের ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে অভিনয় করেছেন জায়রা ওয়াসিম। প্রসঙ্গত, সোনালি বোসের এই সিনেমায় অভিনয় দিয়েই বলিউড ছাড়ার কথা ঘোষণা করেন জায়রা। সূত্র : জি নিউজ।



 

Show all comments
  • Md Rasadul Alam Woark ২২ আগস্ট, ২০১৯, ৩:২৮ এএম says : 0
    হে দয়াময় আল্লাহ তুমি এই জালিম দের হাত থেকে কাশ্মীরি ভাই ও মা-বোনদের কে হেফাজত করুন আমিন।
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam ২২ আগস্ট, ২০১৯, ৩:২৮ এএম says : 0
    মহান আল্লাহ ওনাকে হেফাজতে রাখুন। আমিন।
    Total Reply(0) Reply
  • সাফী ২২ আগস্ট, ২০১৯, ১:১৭ এএম says : 0
    সোনালি বোসটা কে?
    Total Reply(0) Reply
  • সাফী ২২ আগস্ট, ২০১৯, ১:১৭ এএম says : 0
    সোনালি বোসটা কে?
    Total Reply(0) Reply
  • Abul Kalam Toiyebi ২২ আগস্ট, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    হাইরে মানবতা..! দ্বীনের প্রতি অগ্রসর হতে না হতেই বিপদের সম্মুখীন। দোয়া থাকবে তার জন্য, যেখানেই থাকুক, আল্লাহ যেন তাকে নিজ জিম্মায় হিফাজত করেন। আমিন, এটাও সত্য কথা, আল্লাহর রাসুলের হাদিস, যারা দ্বীনের জন্য অগ্রসর হয়, আল্লাহ তা,আলা তাদের পথ কে আরও সহজ করে দেন।
    Total Reply(0) Reply
  • Md Joshim Khan ২২ আগস্ট, ২০১৯, ৩:২৪ এএম says : 0
    আল্লাহ আপনি এই বোনটাকে তোমার রহমতে দ্বারা হেফাজত করুন আমিন
    Total Reply(0) Reply
  • M Amir ২২ আগস্ট, ২০১৯, ৩:২৫ এএম says : 0
    আল্লাহ্‌ তুমি ay বোন টা কে সাহায্য করো
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ২২ আগস্ট, ২০১৯, ৩:২৫ এএম says : 0
    এয়া আল্লাহ আপনি তাকে হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Monir Islam ২২ আগস্ট, ২০১৯, ৩:২৫ এএম says : 0
    ভারত যা শুরু করেছে তাতে কেউ মুখ খুলছেনা কুলুপ এটেছে। কেউ বলছে অভ্যন্তরীন বিষয়, কেউ মুদিকে সর্বোচ্চ সম্মানে প্রস্তুত। এই মুসলমানদের ধ্বংস হবে নাতো হবে কার। আসলে কাশ্মীরে যা চলছে তা নজিরবিহীন ঘটনা। সেখানে গণ হত্যা সহ সকল সুযোগ সুবিধা বন্ধ করে নাগরিক দমন অভিযানে মেতেছে জঙলী, সন্ত্রসী, কসাই, খুনী মুদি সরকার। এখন এই মূহুর্তে পারমাণবিক বোমা মারা দরকার মুদির মাথার উপর।
    Total Reply(3) Reply
    • anisul ২২ আগস্ট, ২০১৯, ১২:৩৪ পিএম says : 0
      ওরে হতভাগা পরমাণু বোম্ব এর কথা বলছিস , দু একটা ছিটকে তোদের দিকে পড়লে তোদের কি অবস্থা হবে ভেবে দেখেছিস?
    • kuli ২৪ আগস্ট, ২০১৯, ৯:২৯ পিএম says : 0
      ওরে বোকা anisul।পরমাণু বোম্ব কখনো ছিটকে পরেনা।আর তোদের দিকে পড়লে মানে। তুই কি মালাউন নাকি।
    • alim ২৫ আগস্ট, ২০১৯, ১২:২৮ এএম says : 0
      ওরে বোকা পরমাণু বোম্ব টেনিস বল না যে ছিটকে পরবে।
  • Abduz Zaher ২২ আগস্ট, ২০১৯, ৩:২৬ এএম says : 0
    মুসলমান এই অন্যায় রুখে দাঁড়াও।
    Total Reply(0) Reply
  • Md Akmol Khan ২২ আগস্ট, ২০১৯, ৩:২৮ এএম says : 0
    প্রথমত সে কয়েকদিন আগে বলিউড থেকে ইস্তফা দিয়েছে তাই তাকে আর বলিউড অভিনেত্রী বলা যাবে না। আর দ্বিতীয়তঃ হচ্ছে জাইরা ওয়াসিম এর মত একজন মানুষের নিখোঁজ হওয়ার ব্যাপারটা খুবই দুঃখজনক এবং ভয়ানক। এর থেকে বোঝা যায় কাশ্মীরের সাধারণ জনগণের অবস্থা কোন পর্যায়ে আছে। এমত অবস্থায় জায়রা ওয়াসিম এর প্রাক্তন কর্মস্থল বলিউডের উচিত তার পাশে এসে দাঁড়ানো এবং তার ব্যাপারে খোঁজখবর নেওয়া। আর এর জন্য ভারতীয় সরকারকে জবাবদিহিতায় নিয়ে আসা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ