Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

এজলাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টানানোর নির্দেশনা চেয়ে রিট

শুনানি হতে পারে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ১২:১৩ এএম | আপডেট : ৬:০৩ এএম, ২২ আগস্ট, ২০১৯

দেশের আদালতসমূহের এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টানানোর নির্দেশনা চেয়ে রিট হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের আইনজীবী সুবীর নন্দী দাস রিটটি ফাইল করেন। আজ (বৃহস্পতিবার) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে রিটের শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অ্যাডভোকেট সুবীর নন্দী জানান, দেশের প্রতিটি আদালত কক্ষ বা এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা নিতে রিটে নির্দেশনা চাওয়া হয়েছে। সেইসঙ্গে প্রতিকৃতি টানানোর নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল নিশি চাওয়া হয়। রিটে আইন সচিব, গণপূর্ত সচিব, অর্থ সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে। সুবীর নন্দী দাস বলেন, সংবিধানের ৪(ক) অনুচ্ছেদে প্রতিটি সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টানানোর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আমরা সংবিধানের এই অনুচ্ছেদের বাস্তবায়নের নির্দেশনা চাইব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন