Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

ডুলাহাজারা সাফারি পার্কে হাতির আক্রমণে মাহুতের মৃত্যু

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ১১:৪২ এএম

চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি প্রশিক্ষিত হাতির আক্রমণে মাহুতের মৃত্যু হয়েছে। নিহত ভদ্রসেন চাকমা (৫৮) দীর্ঘ সময় ধরে সাফারি পার্কে ওই ওহাতির মাহুতের দায়িত্বে ছিলেন।

তিনি খাগড়াছড়ি জেলার বাঘাইছড়ি উপজেলার মারিশ্যা ইউনিয়নের বঙ্গলটুলি গ্রামের রাঙা মোহন চাকমার পুত্র। বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে পার্কে হাতির বেষ্টনী গেইটে এ ঘটনা ঘটে।

ওই দিন সকালে হাতির মাহুত ভদ্রসেন হাতিগুলোকে খাবার দিচ্ছিল। এসময় অতর্কিতভাবে একটি প্রশিক্ষিত হাতি তাকে লাথি মেরে মাটিতে ফেলে দেয়। এতে ঘটনাস্থলে ভদ্র সেনের মৃত্যু হয়।

এ ঘটনার পর পার্কের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
ঘটনার পর পার্কের ইনচার্জ মাজহারুল ইসলাম চৌধুরী বিষয়টি চকরিয়া থানায় লিখিতভাবে অবগত করেন। পাশাপাশি পার্কে আগত দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেন।

পরে থানা পুলিশ ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করেন। একই দিন বিকেলে নিহতের পরিবারের আবেদনের প্রেক্ষিতে লাশ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়।

এ ব্যাপারে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ইনচার্জ মাজহারুল ইসলাম চৌধুরী জানান, প্রশিক্ষিত ওই হাতিটিকে ট্র্যাঙ্কুলাইজের মাধ্যমে নিয়ন্ত্রণে নেওয়া হচ্ছে। পার্কে হঠাৎ ক্ষুব্ধ হয়ে উঠা একটি হাতির আঘাতে মাহুত ভদ্র সেন চাকমার মৃত্যু দুঃখজনক বলেও তিনি জানান।
এদিকে হাতির পায়ে পৃষ্ট হয়ে মাহুতের মৃত্যুর পরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পশুর খাদ্য সরবরাহ নিয়ে নানা ধরনের কথা শুনা যাচ্ছে। কেউ কেউ বলছেন খাদ্য ঘাটতির কারণে ওই হাতি তার মাহুতকে মেরে ফেলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ