Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

বিশ্বের সবচেয়ে বড় বিমান তৈরি করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ৫:৪৮ পিএম

বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করে ফেলল চীন। এই বিমান সমানভাবে জল এবং স্থলে চলতে পারে। যে কোনও মুহূর্তে বিপর্যয় এবং জঙ্গলের আগুন নেভানোর কাছে এই বিমানকে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে। বিমান প্রস্তুতকারী সংস্থার দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় বিমান।

বেজিংয়ের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না বা (এভিআইসি) বিমানটিকে প্রকাশ্যে আনে। এত্ত বড় বিমান দেখে রীতিমত স্তম্ভিত হয়ে যায় অনেকেই।

সংবাদ মাধ্যম শিনহুয়া জানিয়েছে, চীন গুয়াংডং প্রদেশের ঝাওহাই নগরী এজি-৬০০ নামের এই বিমানটিকে প্রকাশ্যে আনা হয়। এজি-৬০০ বিমান আকারে প্রায় বোয়িং ৭৩৭’এর সমান এবং এটি সর্বোচ্চ ঘণ্টায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে একভাবে।

জল থেকে ওঠা-নামা করতে পারে বিশ্বে এমন যে সব বিমান বানানো হয়েছে তার মধ্যে এজি ৬০০-ই সবচেয়ে বড়। এই বিমান নির্মাণকে চীনা বিমান শিল্পের জন্য উল্লেখযোগ্য সাফল্য হিসেবে তুলে ধরা হচ্ছে। সাগর সম্পদ অনুসন্ধান, পরিবেশ সংক্রান্ত নজরদারি এবং পরিবহনের ক্ষেত্রে এ বিমান ব্যবহার করা যবে বলে শিনহুয়া জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন