Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

প্রশ্ন : নামাজরত অবস্থায় যদি কারো পিছনের রাস্তা দিয়ে বায়ু বের হয়ে যায়, আর যদি সে সংকোচ করে নামাজ থেকে বের না হয়ে ওই অবস্থাতেই রুকু সিজদা করে নামাজ শেষ করে, তাহলে কি সে কাফির হয়ে যাবে ?
সুজন মাহমুদ, ইমেইল থেকে
উত্তর : সে অবস্থায় নামাজ থেকে বের হয়ে অজু সেরে পুনরায় নামাজে যোগ দেওয়াই নিয়ম। কালচার ডেভেলাপ না করায়, আমাদের সমাজে এ স্বাভাবিক বিষয়টিকে মানুষ খারাপ চোখে দেখে। এখানে মানুষের পরোয়া না করে, শরীয়তের বিধান পালন করাই উচিত। তবে, কেউ যদি লজ্জাবশত অজু ছাড়াই নামাজ অভিনয় করে থাকে এবং পরে অজু করে নামাজ দোহরায়, তাহলে সে কাফের হবে না। নিয়ম ভাঙ্গার জন্য গুনাহগার হবে।
প্রশ্ন : মানুষের মৃত্যুর কতক্ষণ পর হিসাব নিকাশ শুরু হয়?
আশরাফ আনসারী, সৌদি আরব
উত্তর : হিসাব নিকাশ হাসরের দিন হবে। সর্বপ্রথম হিসাব হবে নামাজের। যার নামাজের হিসাব ঠিক থাকবে। তার বাকি সব হিসাব সহজ হবে। মৃত্যুর পর কবরে রাখা কিংবা জনসমাজ থেকে বিচ্ছিন্ন হওয়ার পর তার কবর জগত শুরু হয়। মৃতকে লোকেরা ছেড়ে চলে গেলে শুরু হয় প্রশ্ন উত্তর পর্ব। দুই ফেরেশতা এসে মৃত ব্যক্তিকে তিনটি প্রশ্ন করে। জবাব দিতে পারলে কেয়ামত পর্যন্ত সুখে নিদ্রায় ঘুম পাড়িয়ে দেওয়া হয়। জবাব দিতে না পারলে শুরু হয় কবর কিংবা কবরজগতের আজাব। এ বিষয়টি কেয়ামত পর্যন্ত চলে। হাশরের মাঠে পুনরুত্থানের পর হিসাব নিকাশ, ওজন, পুলসিরাত ইত্যাদি পর্ব শেষে হয় জান্নাত না হয় জাহান্নাম।
প্রশ্ন : আমার ভাই আমাকে পড়ালেখা বাবদ এবং অন্যন্য খরচ বাবদ নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে থাকেন, আমি যদি এই টাকা থেকে দান-সদকাহ করি ? এর সওয়াব কি আমি পাবো ?
আলী রেজা, ইমেইল থেকে
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী



 

Show all comments
  • Naim Uddin ২৩ আগস্ট, ২০১৯, ১১:১৯ এএম says : 0
    প্রশ্নগুলোর উত্তর দেয়ায় হুজুর কে ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৈনন্দিন জীবনে

৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ জানুয়ারি, ২০১৯
১৫ নভেম্বর, ২০১৬
১৩ নভেম্বর, ২০১৬
৮ নভেম্বর, ২০১৬
৬ নভেম্বর, ২০১৬
১ নভেম্বর, ২০১৬
৩০ অক্টোবর, ২০১৬
২৫ অক্টোবর, ২০১৬
২৩ অক্টোবর, ২০১৬
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ