Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

বিএসএমএমইউতে স্লিপ ল্যাব চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ৮:৩৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পূর্ণাঙ্গভাবে স্লিপ ল্যাবরেটরি চালু হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের ৭ম তলায় ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্লিপ ল্যাবের উদ্বোধন করেন। ডা. কনক কান্তি বড়–য়া বলেছেন, বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগে স্লিপ ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার মধ্য দিয়ে, নাক ডাকা ও স্লিপ ডিসঅর্ডারে বা ঘুমের ব্যাঘাতজনিত সমস্যায় ভোগা রোগীদের চিকিৎসার জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা সেবাকে আরও এগিয়ে নিতে ও গবেষণা কার্যক্রম জোরদার করতে বর্তমান প্রশাসনের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্লিপ ল্যাবের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধির জন্য সব ধরনের সহায়তা করা হবে বলে মন্তব্য করেন ডা. কনক কান্তি বড়–য়া।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, ডা. সাহানা আখতার রহমান, ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক, অটোল্যারিংগোলজি- হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, এই বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, প্রফেসর ডা. কামরুল হাসান তরফদার, প্রফেসর ডা. মো. মনজুরুল আলম, প্রফেসর ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, প্রফেসর ডা. নাসিমা আখতার, প্রফেসর ডা. এ আল্লাম চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন। ডা. শেখ হাসানুর রহমান স্লিপ ল্যাবের পরীক্ষা-নিরীক্ষা, স্লিপ স্টাডি ও ল্যাবের সুবিধার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী বলেন, স্লিপ ডিসঅর্ডার সমস্যাটি সারা বিশ্বে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যথা সময়ে স্লিপ ডিজঅর্ডার বা ঘুমের সমস্যা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রকৃত কারণ নির্ণয় না হলে এবং যথাযথ চিকিৎসা না হলে উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হতে পারে বা এ ধরনের রোগের ঝুঁকি বেড়ে যায়। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে বর্তমান প্রশাসনের সহায়তায় স্লিপ ডিসঅর্ডার পরীক্ষা করার সর্বাধুনিক যন্ত্র পলিসমনোগ্রাম স্থাপন করা হয়েছে। এখানে রোগীরা স্বল্পমূল্যে এই পরীক্ষাটি করার বা স্লিপ স্টাডি করার সুবিধা পাবেন। খাদ্যাভাসে পরিবর্তন আনা এবং মোটা হয়ে যাওয়া থেকে নিজেকে বিরত রাখার মাধ্যমে এই ধরনের সমস্যা ও রোগটি প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ