Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

রোমাঞ্চের আভাস দিচ্ছে সেরি আ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ইতালিয়ান শীর্ষ ফুটবল ক্লাবগুলোয় কোচিং স্টাফ থেকে শুরু করে খেলোয়াড় পর্যন্ত এসেছে ব্যাপক অদলবদল। এর মাঝেও অপরিবর্তীত রয়েছে কার্লো আনচেলত্তির নাপোলি। আনচেলত্তির সামনে তাই চ্যালেঞ্জ, তার প্রতি ক্লাবের আস্থার প্রতিদান দেওয়া। এজন্য সেরি আ শিরোপাই যে উত্তম প্রতিদান তা না বললেও চলে।

আগামীকাল থেকে শুরু হচ্ছে লিগের নতুন মৌসুম। আর্জেন্টাইন কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনা ১৯৮৭ ও ১৯৯০ সালে বর্তমান রানার্সআপ নাপোলিকে শিরোপা স্বাদ দিলেও এরপর আর স্কুদেত্তো জয় করা হয়নি তাদের। এদিনই ফিওরেন্তিনার বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মিশন শুরু করবে আনচেলত্তির দল। এর আগে পারমার বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন কোচের অধীনে দলের টানা নবম শিরোপা জয়ের মিশন শুরু করবে জুভেন্টাস। সাবেক চেলসি কোচ মাউরিসিও সারিকে নিয়োগ দিয়েছে সেরি আ চ্যাম্পিয়নরা।

নতুন মিশনে নামার আগে কোচের পরিবর্তন ঘটিয়েছে চীনা মালিকানাধীন ইন্টার মিলানও। তারা ইতালীতে ফিরিয়ে এনেছেন জুভেন্টাস ও চেলসির সাবেক কোচ অ্যান্তোনিও কন্তেকে। জুভেন্টাসের কোচ হিসেবে ৬০ বছর বয়সি সারির ইতালীতে প্রত্যাবর্তন ঘটেছে চ্যাম্পিয়নদের নতুন আবয়ব দেয়ার জন্য। হোমটাউন ফেলে উত্তরের ক্লাবে চলে যাওয়ায় নাপোলিবাসী দারুণ কষ্ট পেয়েছে সারিকে নিয়ে। অধিনায়ক লরেঞ্জো ইনসিগনে বলেন, ‘নাপোলিয়ান হিসেবে আমাদের কাছে এটি বিশ্বাসঘাতকতার মত। এখন আমাদেরকে চেষ্টা করতে হবে যে কোনভাবে তাকে পরাজিত করা।’

তিন বছরের জন্য চুক্তিবদ্ধ আনচেলত্তি তার দ্বিতীয় বছরের দায়িত্বপালনকালে চেষ্টা করবেন এই মিশনে সাফল্য পেতে। ইউরোপের পাঁচটি শীর্ষ লিগে শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে ৬০ বছর বয়সি এই কোচের। ২০০৪ সালে এসি মিলানের হয়ে সর্বশেষ সেরি আ লিগের শিরোপা জয় করেছিলেন তিনি। মিলান ও রিয়াল মাদ্রিদের হয়ে তিন বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন আনচেলত্তি। দুই বছরের জন্য চেলসিতে গিয়েও তিনি জয় করেছেন প্রিমিয়ার লিগের শিরোপা।
অভিজ্ঞ এই কোচ মনে করেন ‘পরিবর্তনকালীন’ প্রথম মৌসুম থেকে তিনি শিক্ষা গ্রহণ করেছেন, ‘আমরা এক পা পেছনে গিয়ে এখন আক্রমণের জন্য প্রস্তুত।’ ডিফেন্ডার কস্তাস ম্যানোলাস, মিডফিল্ডার এলিফ এলমাস ও উইঙ্গার হিরভিং লোজানোর আগমনে দলের সবগুলো বিভাগকেই দাঁড় করাতে পেরেছেন আনচেলত্তি।

ইতালীর সাবেক বস কন্তেও পুনর্গঠন করেছেন ইন্টার মিলানকে। যিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা তিনটি লিগ শিরোপা এনে দিয়েছিলেন জুভেন্টাসকে। ২০১৭ সালে চেলসিকে এনে দিয়েছেন প্রিমিয়ার লিগ শিরোপা। ইতোমধ্যে তিনি দলভুক্ত করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুকে। সেই সঙ্গে ভিড়িয়েছেন তরুন মিডফিল্ডার স্টেফানো সেনসাই ও নিকোলো বারেলাকে।
সর্বশেষ ২০১০ সালে হোসে মরিনহোর অধীনে শিরোপা জয় করেছিল ইন্টার। শনিবার তারা নবাগত লেচের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করবে নতুন মৌসুম। তবে সারির দলের বিপক্ষে তাদের অনিশ্চয়তা থেকেই যাচ্ছে। যদিও নিউমোনিয়ায় আক্রান্ত সারির জুভেন্টাসের প্রথম ম্যাচে দায়িত্বে থাকার সম্ভাবনা অনিশ্চিত। তারপরও ক্রিস্টিয়ানো রোনালদোর দক্ষতায় উজ্জীবিত দলটি এখনো ফেভারিট।

ডাচ ডিফেন্ডার ম্যাথিজ ডি লাইট ও তার্কিশ তারকা মেরিহ ডেমিরালকে নতুন করে দলে ভেড়ানোর জন্য মোটা অর্থ ব্যয় করেছে জুভেন্টাস। দলের মধ্যভাগকে শক্তিশালী করতে যুক্ত হয়েছেন প্যারিস সেন্ট জার্মেই থেকে আসা অ্যাড্রিয়েন র‌্যাবিয়ট ও সাবেক আর্সেনাল তারকা অ্যারন রামসি।

এদিকে এসি মিলানের দায়িত্ব নিয়ে দলকে চ্যাম্পিয়নস লিগে নিতে পারেননি মার্কো জিয়ম্পাওলো। তিনিই আসরে একমাত্র নন ইতালীয় কোচ। রোমার দায়িত্ব নিয়ে প্রথমবারের মত ইতালীতে কাজ করতে নেমেছেন পাওলো ফনসেকা। যিনি গত মৌসুমে ক্লাবকে পৌঁছে দিয়েছিলেন ৬ষ্ঠ স্থানে।

গোল ব্যবধানে ইন্টার মিলানকে টপকে গত আসরে লিগের তৃতীয় অবস্থানে পৌঁছে দেয়া জিয়ান পিয়েরো গ্যাসপেরিনি আটলান্টাতেই রয়েছেন। উদ্বোধনী ম্যাচে তার দল লড়বে এসপিএএলের বিপক্ষে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন