Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় জেলায় বজ্রপাতে ১২ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


চার জেলায় বজ্রপাতে ১২ জনের মৃত্যু হয়েছে। গতকাল ভোর থেকে বিকেল ৩টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে এসব ঘটনা ঘটে। এদের মধ্যে ফরিদপুর ও বগুড়ায় ৩ জন করে, জামালপুরে ২, পটুয়াখালী, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ ও মাগুরায় একজন করে।

ফরিদপুর : ফরিদপুরের দুই উপজেলায় পৃথক বজ্রপাতে নারীসহ তিন জনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরের দিকে নগরকান্দা ও সালথা উপজেলায় এ বজ্রপাতের ঘটনা ঘটে। নিহতরা হলেন- সালথা উপজেলার কাগদি স্বজনকান্দা গ্রামের ইদ্রিস মোল্যার স্ত্রী হাসি বেগম (৪৫), বাতা গ্রামের ইসমাইল মোল্যার ছেলে বিল্লাল মোল্যা (৪৭) ও নগরকান্দা উপজেলার দক্ষিণ বিলনালিয়া গ্রামের পাচু বেপারীর ছেলে ইমরান বেপারী (২২)। স্থানীয়রা জানায়, দুপুরে হাসি বেগম তার রান্না ঘরে কাজ করছিলেন। এসময় বৃষ্টি শুরু হলে রান্না ঘরের ওপর বজ্রপাতে তার মৃত্যু হয়।

অন্যদিকে বৃষ্টির মধ্যে বিল্লাল বাড়ির পাশে পাট ক্ষেতে কাজ করার সময় ও ইমরান নদীতে পাট ধোয়ার সময় বজ্রপাতে গুরুতর আহত হন। স্থানীয়রা তারেদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিলে চিকিৎসক দু’জনকেই মৃত ঘোষণা করেন।

বগুড়া : বগুড়ার সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ তিন জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন স্কুলছাত্রীসহ ২ জন। গতকাল ২টার দিকে বৃষ্টিপাতের সময় বজ্রপাতে উপজেলার ডাকাতমারা চরে আমিনুল ইসলাম (৪৫) ও তার স্ত্রী ফাহিমা খাতুন (৪০) মারা যান। এছাড়া বজ্রপাতে চরবাটিয়ায় সুমন (৩২) নামের এক কৃষকেরও মৃত্যু হয়েছে।

অন্যদিকে উপজেলার দেবডাঙ্গায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে ১০ম শ্রেণির ছাত্রী তানিয়া (১৫) ও কালিতলা গ্রোয়েন বাঁধ এলাকায় সুমন (১৮) নামের এক দোকানি বজ্রপাতে গুরুতর আহত হয়েছেন। পৃথক ঘটনায় বজ্রপাতে মারা গেছে ৫ গরু। সারিয়াকান্দি থানার ওসি আল আমিন বলেন, পৃথক বজ্রপাতের ঘটনায় স্বামী-স্ত্রীসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া স্কুলছাত্রীসহ ২ জন আহত হয়েছেন। মারা গেছে ৫টি গরু।

পটুয়াখালী : পটুয়াখালীর গলাচিপায় বজ্রপাতে মতিউর রহমান ফরাজী (৬৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার গজালিয়া ইউনিয়নের হরিদেবপুর গ্রামে এ ঘটনা ঘটে। মতিউর একই গ্রামের বাসিন্দা। স্থানীয়রা জানায়, সকালে বৃষ্টির মধ্যে গ্রামের ছত্তার গাজী বাড়ির পূর্ব-দক্ষিণ পাশের বিলের ধারে জমিতে ধানের বীজ বপন করছিলেন মতিউর। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

মাগুরা : মাগুরা সদর উপজেলা আঠারোখাদা ইউনিয়নের নলদাহ ফসলের মাঠে বজ্রপাতে অলিপ (৩০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। অলিফ একই গ্রামের অরুণ বিশ্বাসের ছেলে। নিহতের চাচা প্রদ্যুৎ বিশ্বাস বলেন, দুপুরে বৃষ্টির মধ্যে ইঞ্জিনচালিত পাওয়ার টিলার দিয়ে নিজের জমি চাষ করার সময় বজ্রপাতে গুরুতর আহত হন অলিফ। এ অবস্থায় তাকে উদ্ধার করে মাগুরা সদর হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের ঘিওরে বজ্রপাতের আঘাতে মঙ্গল চন্দ্র সরকার (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে উপজেলার বড়টিয়া ইউনিয়নের মৌহালী এলাকায় নিজ বাড়ির পাশের পুকুরে গোসল করতে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। নিহত মঙ্গল চন্দ্র সরকার মৌহালী এলাকার লাল বিহারী চন্দ্র সরকারের ছেলে।

নিহত মঙ্গল চন্দ্র সরকারের ছেলে কার্তিক চন্দ্র সরকার জানান, দুপুরে কৃষি জমিতে কাজ শেষে বাড়ির পাশের পুকুরে গোসল করতে যাওয়ার সময় বজ্রপাতে গুরুতরভাবে আহত হন মঙ্গল চন্দ্র সরকার। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের রায়গঞ্জে বজ্রপাতে মো. ধুইতা শেখ (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল বিকাল ৩টার দিকে উপজেলার ব্রম্মগাছা ইউনিয়নের চাঁদপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ধুইতা শেখ উপজেলার চাঁদপুর গ্রামের প্রয়াত জসিম উদ্দিনের ছেলে। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম ছরওয়ার লিটন জানান, বিকালে ধুইতা শেখ নিজ কৃষি জমিতে আগাছা পরিষ্কার করার কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

জামালপুর : সন্ধ্যায় জামালপুরের মাদারগঞ্জে পৃথক দুটি স্থানে বজ্রপাতে দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন উপজেলার জোড়খালী ইউনিয়নের খিলকাঠি গ্রামের টিটু মিয়ার ছেলে সারোয়ার হোসেন (১৫) এবং একই ইউনিয়নের চরগোলাবাড়ী নামাপাড়া গ্রামের গণি মিয়ার ছেলে রাসেল (২২)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ