Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাটছে তাপদাহ বাড়বে বৃষ্টিপাত গঙ্গায় পানি বৃদ্ধি উজানের ঢলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

পশ্চিমা উষ্ণ লঘুচাপটি মৌসুমী বায়ুর বলয়ের সঙ্গে মিলিত হয়ে কেটে গেছে। বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় হয়েছে বর্ষার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এর ফলে আজ (শুক্রবার) থেকে বাড়বে বৃষ্টিপাত। আর কেটে যেতে শুরু করবে অসহনীয় ভ্যাপসা গরম ও তাপদাহ।

ভাদ্রের তালপাকা গরমে গতকাল বৃহস্পতিবার প্রায় সারাদেশে অতিষ্ঠ হয়ে ওঠে জনজীবন। দিনাজপুরে তাপমাত্রার পারদ ছিল দেশের সর্বোচ্চ, যা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৬.৪ এবং সর্বনিম্ন ২৮.৬ ডিগ্রি সে.। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় গরমে ও ঘামে মানুষ অস্থির। গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসে জলীয়বাষ্পের হার ছিল ৯০ শতাংশ, যা অস্বাভাবিক বেশি।

মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়। সর্বোচ্চ বৃষ্টিপাত বদলগাছীতে ৬৩ মিলিমিটার। এ সময় ঢাকায় ৩, টাঙ্গাইলে ২৪, ফরিদপুরে ১৪, সন্দ্বীপে ৪, হাতিয়ায় ৩৫, ভোলায় ২৮ মি.মি. বৃষ্টি হয়।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া প‚র্বাভাস অনুযায়ী, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাপদাহ কেটে যেতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে ২ থেকে ৩ ডিগ্রি সে.। আগামী সপ্তাহে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। গঙ্গায় পানি বৃদ্ধি উজানের ঢলে ভারতের উজানের অতি বৃষ্টির কারণে নেমে আসা ঢলে গঙ্গা নদীর পানির সমতল গতকাল বিকেল পর্যন্ত আরও বৃদ্ধি পেয়েছে। পাউবো›র বন্যা প‚র্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, গঙ্গা নদী ছাড়া দেশের প্রধান সব নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় গঙ্গা নদীর পানির সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। আর, পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল হয়ে বেড়ে যেতে পারে।

গতকাল গঙ্গা নদীর পাংখা, রাজশাহী ও হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি আরও বৃদ্ধি পেয়ে যথাক্রমে বিপদসীমার চেয়ে ২৩৪, ২৬৪ ও ২০৫ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হয়। গঙ্গার ভাটিতে পদ্মা নদীর গোয়ালন্দ ও ভাগ্যকুল পয়েন্টে গতকাল পানি বাড়তে শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ