Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

চিদাম্বরমকে গ্রেফতারের নেপথ্যে...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

আইএনএক্স মিডিয়া মামলায় ভারতের প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী পি চিদাম্বরমের আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে গ্রেফতার। পুরো ঘটনাটির সঙ্গে উঠে আসছে ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের নাম। সেই ইন্দ্রাণী, যিনি কয়েক বছর আগে নিজের মেয়ে শিনা বোরাকে হত্যার অভিযোগে খবরের শিরোনামে এসেছিলেন। সব মহলে তুমুল আলোচনার বিষয় হয়ে উঠেছিলেন। তারপর অবশ্য কালের নিয়মে শিনা বোরা হত্যা মামলা নিয়ে আলোচনা কমে যায়। কিন্তু প্রবীন কংগ্রেস নেতার গ্রেফতারির পর ফের আলোচনার অভিমুখে ইন্দ্রাণী। তার বয়ান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই চিদম্বরমের বিরুদ্ধে এগোনো সম্ভব হয়েছে বলে দাবি কেন্দ্রীয় গোয়েন্দাদের।

মেয়ে শিনাকে হত্যার অভিযোগে ২০১৫ সালের আগস্ট মাস থেকে জেলে রয়েছেন ইন্দ্রাণী। সেই চক্রান্তে শামিল থাকার অভিযোগে জেলবন্দি তার স্বামী পিটার মুখোপাধ্যায়ও। এই ইন্দ্রাণী ও পিটার হলেন আইএনএক্স মিডিয়ার যুগ্ম প্রতিষ্ঠাতা। অর্থমন্ত্রকের অধীনস্থ ফরেন ইনভেস্টমেন্ট প্রোমোশন বোর্ডের (এফআইপিবি)-র অনুমোদন না নিয়েই, সংস্থার জন্য কোটি কোটি টাকার বিদেশি বিনিয়োগ আনার অভিযোগ তাদের বিরুদ্ধে। বিপদ এড়াতে তৎকালীন অর্থমন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তির সাহায্য নিয়েছিলেন ইন্দ্রাণী ও পিটার। আর ছেলের কথা ভেবে চিদাম্বরম তাদের অন্যায় সুবিধা পাইয়ে দিয়েছিলেন বলে অভিযোগ। কেন্দ্রে কংগ্রেস নেতৃত্বের ইউপিএ সরকার ক্ষমতায় থাকায় সময়েই ২০১০ সালে অনিয়মের বিষয়টি সামনে আসে। তবে ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতা পরিবর্তন হয়ে বিজেপির হাতে আসার পর তদন্ত গতি পায়।

এদিকে ইন্দ্রাণী জেলবন্দি থাকার সময়েই আইএনএক্স মিডিয়া মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে চিদাম্বরম পিতা-পুত্রের সম্পর্কে তথ্য দেন বলে খবর। চলতি বছরের জুলাই মাসে তিনি ওই মামলায় রাজসাক্ষী হতে চেয়ে আদালতে আবেদনও করেন। আবেদন গ্রহণ করে দিল্লির আদালত তাকে সেই অনুমতি দেয়। সূত্র : টিওআই।

 



 

Show all comments
  • Dhiren Nanda ২৩ আগস্ট, ২০১৯, ২:১০ এএম says : 0
    Very bad . Well known dignity is corrupted.
    Total Reply(0) Reply
  • Sasanka Mondal ২৩ আগস্ট, ২০১৯, ২:১১ এএম says : 0
    এবার বামেদের সমর্থন আসবে। রাজনৈতিক কারনে মামলা বলে মোমবাতি মিছিল করবে
    Total Reply(0) Reply
  • J Mukhopadhyaya ২৩ আগস্ট, ২০১৯, ২:১১ এএম says : 0
    এক নং চিটিংবাজ এটা । এ ক্লাস ধূর্ত । ভারতের কত যে ক্ষতি করেছে অনেকের ধারণা নেই । কত যে দুনম্বরি করেছে
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ২৩ আগস্ট, ২০১৯, ২:১৫ এএম says : 0
    ভারতে বর্তমানে বিজেপির উপর ভর করে দেশ চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। সমনে ভারতের জন্য খবর আছে।
    Total Reply(0) Reply
  • মোঃ আজহার রুবেল ২৩ আগস্ট, ২০১৯, ২:১৫ এএম says : 0
    বিরোধী নেতাদেরকে দমনের জন্য মিথ্যা বা সন্দেহমূলক মামলা ছোটবেলা থেকেই দেখে এসেছি বাংলাদেশে । যত দিন গড়িয়েছে নোংরামীর মাত্রা তত বেড়েছে । ভারতের দিকে তাকিয়ে স্বস্তি অনুভব করতাম, যাক একটা দেশে অন্ততঃ ন্যায় বিচার প্রতিষ্ঠিত আছে । কিন্তু ভারতও গত কয়েক বছর ধরে বাংলাদেশী ধরনের উন্নয়নের পথেই হাঁটছে বলেই মনে হচ্ছে ।
    Total Reply(0) Reply
  • Imtiaz Jahangir ২৩ আগস্ট, ২০১৯, ২:১৫ এএম says : 0
    কাশ্মীরের দু'কোটি নিপীড়িত জনগণের চাঁপা কান্না ১৭৫ কোটি ভারতীয়কে প্রভাবিত করেছে। বিজেপি বুঝতে পেরেছে তাদের ভোটগুলো কংগ্রেসের দিকে চলতে শুরু করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার

১১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ