Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ডেঙ্গু রোগী ঢাকার বাইরে বাড়ছেই প্রাণ গেল আরো ৩ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


ঢাকা শহরের চেয়ে এখন ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত হচ্ছে বেশি। স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যে গত এক সপ্তাহ ধরে এমন চিত্র দেখা যাচ্ছে। এদিকে গতকালও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় (২১ আগস্ট সকাল ৮টা থেকে ২২ আগস্ট সকাল ৮টা) নতুন করে আক্রান্তের সংখ্যা ২ শতাংশ কমেছে। কন্ট্রোল রুমের হিসাবে, ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৯৭ জন, আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৭২৮ জন। এর মধ্যে ঢাকা শহরে ৭৬১ জন এবং ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগসহ মোট ৮ বিভাগে এ সংখ্যা ৮৩৬। এর আগের ২৪ ঘণ্টায় (২০ আগস্ট সকাল ৮টা থেকে ২১ আগস্ট সকাল ৮টা) ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হন ৭১১ জন, আর ঢাকার বাইরে হন ৯১৫ জন।

কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় ঢাকার হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৮৯ জন, আর ঢাকার বাইরে এ সংখ্যা ৯৩৯।
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার হিসাবে, এ বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ৫৯ হাজার ৫৯২ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৫৩ হাজার ৩৯৮ জন। এর মধ্যে কেবল এ মাসেই (২২ আগস্ট পর্যন্ত) আক্রান্তের সংখ্যা ৪১ হাজার ১৩১।
সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটি ৮০টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে ৪৭টিকে ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

মৃত্যু ৩ জন
ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকালও ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঢাকার দুটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যু হয়েছে। অপরদিকে খুলনার গাজী হাসপাতালে ডেঙ্গুতে সাতক্ষীরার আলমগীর গাজী নামের এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে।

গতকাল ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান মো. গিয়াস উদ্দিন নামে দুই সন্তানের বাবা। গিয়াস চাঁদপুর জেলার মতলব উপজেলার পশ্চিম শিংরা গ্রামের আব্দুল আউয়ালের ছেলে। পরিবার নিয়ে ঢাকার পোস্তগোলা এলাকায় থাকতেন তিনি।

এর কয়েক ঘণ্টা যেতে না যেতেই দুপুরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান আরেক নারী। হাসপাতালের উপ-পরিচালক ডা. মামুন মোর্শেদ জানান, ডেঙ্গু নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বেলা ১২ টায় ওই নারীর মৃত্যু হয়। গত মঙ্গলবার রাতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। তিনি ডেঙ্গু শক সিনড্রোমে মারা গেছেন। তাৎক্ষণিকভাবে ওই নারীর নাম-পরিচয় জানাতে পারেননি ডা. মামুন।

এদিকে গতকাল বিকাল ৫টায় খুলনার গাজী মেডিকেল হাসপাতালে মাদরাসা ছাত্র আলমগীর গাজীর মৃত্যু হয়। সে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার শ্রীকলা গ্রামের সিরাজুল ইসলামের পুত্র। এই ৩ জনকে নিয়ে এবার ডেঙ্গুতে ১৭৭ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। যদিও সরকারের পক্ষ থেকে ডেঙ্গুতে ৪৭ জনের মৃত্যুর কথা বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

১৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ