Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

পোশাক শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ৪:০৯ পিএম

পোশাক শ্রমিকদের আন্দোলনকে কেন্দ্র করে যেসব মামলা দোয়ের করা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। গত ডিসেম্বর, জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।
আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ থেকে মামলা প্রত্যাহারের এ দাবি জানান সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন। বিজিএমইএর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, শ্রমিকদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করা হোক। এজন্য সংশ্লিষ্ট মালিক, সরকার, প্রশাসন এবং বিজিএমইএর উদ্যোগ প্রয়োজন।
গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গার্মেন্ট শ্রমিকদের মজুরি আন্দোলনকে কেন্দ্র করে ৭ হাজার ৪৫৮ জন শ্রমিকের নামে মামলা দায়ের করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ১০৪টি কারখানা থেকে চাকরিচ্যুত করা হয়েছে ১২ হাজার ৪৩৬ জন শ্রমিককে। গ্রেফতার করা ৭৫ জন শ্রমিক জামিন পেলেও প্রতিনিয়ত পুলিশি হয়রানির শিকার হচ্ছে তারা। এর বাইরে নিহত একজন শ্রমিকের পরিবার এখন পর্যন্ত উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি। সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আরিফ আক্তার, কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভিন, আলেয়া বেগম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শ্রমিক

২২ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন