Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুষ্টিসমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পুষ্টিসমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। জনগণের পুষ্টিমান উন্নত না হলে দেশের কোনো উন্নয়ন কর্মকাÐই সফল হতে পারে না। স্বাস্থ্য ও পুষ্টি খাতকে চালিকাশক্তি হিসেবে বিবেচনা করে সরকার দেশের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিতে সচেষ্ট। মন্ত্রী বলেন, মা ও শিশুর স্বাস্থ্যের মানোন্নয়নে সরকারের সাফল্যকে আরো ঊর্ধ্বমুখী করতে বর্তমানে নানাবিধ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। মাতৃমৃত্যু হার কমানোর লক্ষ্যে নিরাপদ প্রসব নিশ্চিত করতে সরকার মিডওয়াইফ প্রশিক্ষণ জোরদার করেছে। প্রশিক্ষিত মিডওয়াইফদের কমপক্ষে তিন বছর গ্রাম পর্যায়ে পদায়ন করা হচ্ছে, যাতে গ্রামের প্রসূতি মায়েরা দক্ষ ধাত্রীর সেবা পায়। প্রসূতি মায়েরা যেন প্রাতিষ্ঠানিক সেবা নিয়ে নিরাপদ প্রসব সম্পন্ন করতে পারে সেজন্য সচেতনতামূলক কর্মসূচি হাতে নেয়ার পাশাপাশি গ্রামের স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকগুলোকে দক্ষ জনবল ও আধুনিক যন্ত্রপাতিতে সমৃদ্ধ করা হচ্ছে। দেশের অনেক কমিউনিটি ক্লিনিকে এখন নিরাপদ প্রসব সম্পন্ন হচ্ছে।
গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে ২০১৪-এর আলোকে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতে চলমান কর্মসূচি উন্নয়নে করণীয়বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসির সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি, নিপোর্টের মহাপরিচালক রৌনক জাহান, বিএমএ মহাসচিব প্রফেসর ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
নতুন বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ আগের তুলনায় কিছুটা বাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে বাজেটের এই বরাদ্দ পর্যাপ্ত নয়, কিন্তু আমাদের সম্পদের সীমাবদ্ধতা মাথায় রেখে চলতে হবে। সম্পদের অপ্রতুলতা সত্তে¡ও সেবার মান বাড়াতে সরকার নিরলস কাজ করছে। তিনি বলেন, সরকারের প্রচেষ্টার সার্থকতা আজ সারা বিশ্বে স্বীকৃত। মৌলিক স্বাস্থ্যসেবায় আমাদের সাফল্য অনেক দেশের জন্য উদাহরণ। এখন সরকার জনগণের জন্য মানসম্মত চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুষ্টিসমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার স্বাস্থ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ