Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

চিঠিপত্র : নাখালপাড়ার রাস্তা সংস্কার ও সড়ক বাতি প্রয়োজন

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন নাখালপাড়া অত্যন্ত ঘনবসতিপূর্ণ এলাকা। রেললাইনের দ্বারা পূর্ব ও পশ্চিম দুই ভাগে বিভক্ত এই নাখালপাড়ায় প্রায় ৭০ হাজার লোকের বসবাস। প্রায় ৬ মাস আগে ওয়াসার পানির পুরোনো লাইনের পরিবর্তে নতুন লাইন বসানোর জন্য নাখালপাড়ার প্রধান সড়ক ও প্রায় প্রতিটি গলি বা সংযোগ সড়ক কাটা হয় ও স্থানে স্থানে গর্ত করা হয়। সেসব গর্ত বা কাটা ড্রেনসমূহ মাটি দিয়ে ভরাট করে ওয়াসা তার দায়িত্ব শেষ করে। বিগত বর্ষায় সেসব মাটি স্থানচ্যুত হয়ে রাস্তায় চলে আসে ও স্থানে স্থানে উঁচু-নিচু ও অসমতল হয়ে এক ঝুঁকিপূর্ণ রাস্তায় রূপনেয়। প্রতিদিন হাজার হাজার মানুষ এবং অসংখ্যা রিকশা ও যানবাহন এসব রাস্তা দিয়ে চলাচলের সময় চরম দুর্ভোগ পোহায়। বিগত দুটি ঈদে এলাকাবাসীকে নিদারুন ভোগান্তির শিকার হতে হয়েছে। এখন শীতকাল। তাই আরেকটি বর্ষা আসার আগে ভাঙা রাস্তাসমূহ পাকা করার এখনই উপযুক্ত সময়। রাস্তার আলোকস্তম্ভে বাতির ব্যবস্থা থাকলেও অনেকগুলোতে দীর্ঘদিন ধরে বাতি জ্বলছে না। ফলে রাতেরবেলায় নেশাখোর ও চোরের উপদ্রব বেড়েছে। তাই ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষের কাছে নাখালপাড়ার রাস্তাসমূহ জরুরিভিত্তিতে পাকা ও সড়ক বাতিগুলোকে সচল করার জন্য বিনীত অনুরোধ করছি।
এ এস মাহমুদ
৩১৬/১ পশ্চিম নাখালপাড়া, তেজগাঁও,ঢাকা-১২১৫।

পাওয়ারলুম ফ্যাক্টরির বিকট শব্দ
আমরা নরসিংদী সরদ উপজেলার কোতালিরচর দড়িকান্দী গ্রামের বাসিন্দা। এখানকার ৮৩ নম্বর ছোট রামচন্দ্রদী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে একটি পাওয়ারলুম ফ্যাক্টরি স্থাপন করা হয়েছে। সরকারি পরিবেশ ছাড়পত্র ছাড়া গড়ে তোলা এ কারখানাটি স্থাপনে বার বার নিষেধ করার পরও তা না শুনে উপরন্তু নিষেধকারীদের নানাভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। পাওয়ারলুম ফ্যাক্টরির শব্দদূষণে বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও এলাকার কোমলমতি ছেলেমেয়েদের লেখাপড়ার দারুণ বিঘœ ঘটছে। এ অবস্থা চলতে থাকলে স্কুলসহ আশপাশের বাড়িঘরের লোকজন অসুস্থ হয়ে পড়বে। পাওয়ারলুম ফ্যাক্টরিট দিন-রাত প্রায় ২৪ ঘণ্টা চলানো হচ্ছে। এ অবস্থায়, কারখানাটি স্কুল সংলগ্ন স্থান থেকে সরানোর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. ফজলুল হক
কোতালিরচর, দড়িপাড়া, নরসিংদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র : নাখালপাড়ার রাস্তা সংস্কার ও সড়ক বাতি প্রয়োজন
আরও পড়ুন