Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

রাশিদা-ইলহান নিষিদ্ধ : ইসরাইল যাবেন না মার্কিন নারীবাদীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

তিন মার্কিন নারীবাদী বলেছেন, তারা ইহুদি রাষ্ট্র ইসরাইল সফরে যাবেন না। গত সপ্তাহে অবৈধ রাষ্ট্রটি যুক্তরাষ্ট্রের দুই নারী কংগ্রেস সদস্যের প্রবেশ নিষিদ্ধ করেছে। এরপর বৃহস্পতিবার ওই তিন নারীবাদী এমন সিদ্ধান্তের কথা বলেন।-খবর ডেইলি সাবাহ

প্রথমবারের মতো কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত হওয়া আলেক্সান্ডারিয়া অকাসিও-কোর্টেজ, অভিনেত্রী সিনথিয়া নিক্সন ও অধিকারকর্মী গ্লোরিয়া স্টেইনমেন অন্যদেরও ইসরাইল সফরে না যেতে আহ্বান জানিয়েছেন। ইসরাইলকে বর্জন, পরিত্যাগ ও নিষেধাজ্ঞা(বিডিএস) আন্দোলন এক টুইটে এমন তথ্য জানিয়েছে। রাশিদা তালিব ও ইলহান ওমরকে নিষিদ্ধ করার একদিন পর নিক্সন বলেন, কংগ্রেসের সব সদস্যকে স্বাগত না জানানো পর্যন্ত ইসরাইল সফরে না যেতে ওয়াশিংটনের সব প্রতিনিধির কাছ থেকে প্রতিশ্রুতি চাচ্ছি। আর এ নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আঘাত হিসেবে দেখছেন ওকাসিও-কোর্টেজ। তিনি বলেন, ইসরাইলে কংগ্রেস সদস্যদের প্রবেশে বেনইয়ামিন নেতানিয়াহুর নির্বিচার নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক কূটনীতি ক্ষতিগ্রস্ত হবে। দুই মার্কিন কংগ্রেস সদস্যের ওপর ইসরাইলি নিষেধাজ্ঞার পর সামাজিক মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে। রিপাবলিক্যান সিনেটর মার্কো রুবিও এই সিদ্ধান্তকে একটা বড় ভুল হিসেবে আখ্যায়িত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ