Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

মহাকাশযাত্রী রোবট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

শরীরের গঠন অবিকল মানুষের মতো। উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। শুধু হাতের আঙ্গুল থেকে পায়ের পাতা, সর্বত্র মাংস-পেশির বদলে অজস্র তার ও যন্ত্রপাতি বসানো। আর ওজন, ১৬০ কেজি।

রুশ যন্ত্রমানব ‘ফেডর’ গতকাল শুক্রবার মস্কোর স্থানীয় সময় ভোর ৬টা ৩৮ মিনিটে কাজাখস্তানের রুশ বৈকানুর কসমোড্রোন থেকে ‘সোয়ুজ এমএস-১৪’ মহাকাশযানে চেপে একাই পাড়ি দিয়েছে স্পেস স্টেশনের উদ্দেশে। আজ শনিবার সেখানে পৌঁছে যাওয়ার কথা সোয়ুজের। আগামী ১০ দিন মহাকাশ কেন্দ্র থেকে মহাকাশচারীদের সাহায্য করবে সে। ৭ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে।

ইনস্টাগ্রাম ও টুইটারে অ্যাকাউন্ট রয়েছে ‘ফেডর’-এর। সেখানে যন্ত্রমানব জানিয়েছে, পানির বোতল খোলা থেকে শুরু করে নানা কাজ শিখেছে সে। যাতে মাধ্যাকর্ষণহীন স্থানে মহাকাশচারীদের সাহায্য করতে পারে সে। প্রথমে ঘরোয়া কাজে হাতেখড়ি দেওয়া হবে। পরে কঠিন কাজ করবে সে। যার মধ্যে রয়েছে স্পেসওয়াকের মতো ঝুঁকির কাজও। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ