Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

৬৭ রানে অল আউট ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

হেডিংলি টেস্ট জিততে হলে এসেক্সের মত কিছু করতে হবে ইংল্যান্ডকে। গত রোববার কাউন্টি চ্যাম্পিয়ন্সশিপে কেন্টের বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলে নেয় এসেক্স। কেন্টের ২২৬ রানের জবাবে প্রথম ইনিংসে মাত্র ১১৪ রানে গুটিয়ে যায় এসেক্স। ম্যাচের লাগাম তখন কেন্টের হাতে। কিন্তু দ্বিতীয় ইনিংসে কেন্টকে মাত্র ৪০ রানে গুটিয়ে অবিশ্বাস্যভাবে ৩ উইকেটে ম্যাচ জিতে নেয় এসেক্স।

জোফরা আর্চার তোপে ১৭৯ রানে অল আউট হয়েও প্রথম ইনিংসে ১১২ রানের লিড পেয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। নিজেদের যা ১২তম সর্বনি¤œ স্কোর।
সিরিজে ফিরতে ব্যাট হাতে ভালো কিছু করতে হত ইংলিশদের। কিন্তু পরলেন কই জো রুট-জেসন রয়রা! মাত্র ৬৭ রানে গুটিয়ে সিরিজে ফেরা কঠিন করে তুলেছে রুট বাহিনী।
গতকাল দিনের গোড়াপত্তন করেন জো বার্নস ও জেসন রয়। চতুর্থ ওভারে রয়কে প্রথম ¯িøপে ক্যাচ দিতে বাধ্য করেন জস হ্যাজেলউড। সেই শুরু। এরপর কোনো ব্যাটসম্যানই কামিন্স-হ্যাজেলউড-প্যাটিনসনের সামনে দাঁড়াতে পারেননি। ব্যাক্তিগত সংগ্রহে দুই অঙ্কে পৌঁছাতে পারেন কেবল জো ডেনলি (১২)। অথচ লিডসের রোদ ঝলমলে আবহাওয়া মোটেই ব্যাটসম্যানদের বিপক্ষে ছিল না।
হ্যাজেলউডের জোড়া আঘাতে রয়ের পর ফেরেন রুটও। মাঝখানে প্যাট কামিন্স ফেরান ররি বার্নসকে। এরপর প্যাটিনসনের জোড়া আঘাতে একই পথ ধরেন বেন স্টোকস ও জো ডেনলিও। জনি বেয়ারস্টোকে ফিরিয়ে লাঞ্চের আগেই স্কোরবোর্ড ৬ উইকেটে ৫৪ রানে পরিণত করেন হ্যাজেলউড। এই হ্যাজেলউডই সবচেয়ে বড় সর্বনাশ করেন স্বাগতিকদের। শেষ ব্যাটসম্যান জ্যাক লেন্সকে বোল্ড করে (৩০ রানে) ৫ উইকেটের কোটা পূর্ণ করেন হ্যাজেলউড। ২৩ রানে ৩ উইকেট নেন কামিন্স, ৯ রানে দুটি নেন আরেক পেসার প্যাটিনসন। প্রথম ¯িøপে দাঁড়িয়ে একাই চার ক্যাচ নিয়েছেন ডেভিড ওয়ার্নার।
ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে স্বস্তিতে নেই সফরকারীরাও। এই রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ৫২ রান, লিড ১৬৪ রানের। লাবুশেনের সঙ্গে ব্যাটে ছিলেন ম্যাথু হেড।
এই লাবুশেনের কল্যাণেই প্রথম ইনিংসে লড়াইয়ের পুঁজি পায় অস্ট্রেলিয়া। আর্চারের গতির বিপরীতে তৃতীয় উইকেটে ওয়ার্নারকে নিয়ে লাবুশেন গড়েন ১১১ রানের জুটি। জুটি ভাঙতেই আর কেউ তাকে সঙ্গ দিতে পারেনি। শেষ পর্যন্ত স্টোকসের ফুলটস বলে লেগ বিফোর হওয়ার আগে লাবুশেন ১২৯ বলে ১০ চারে করেন ৭৪ রান। দ্বিতীয় সর্বোচ্চ ৬১ রান করেন ওয়ার্নার। দুই অঙ্গে পেঁছানো অপর ব্যাটসম্যান অধিনায়ক টিম পাইন (১১)। ১৭.১ ওভারে ৩ মেডেনসহ ৪৫ রানে ৬ উইকেট নেন আর্চার। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই ৫ উইকেটের দেখা পেলেন বার্বাডোজে জন্ম নেওয়া ইংলিশ পেসার।
পাঁচ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে আছে এজবাস্টন টেস্ট জিতে। লর্ডস টেস্ট ভেসে গেছে বৃষ্টিতে। এখানে জয় মানে অস্ট্রেলিয়া সিরিজ হারবে না, তা নিশ্চিত হয়ে যাওয়া।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড

৪ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ