Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

ভারতের সাবেক মন্ত্রী চিদাম্বরমের গ্রেফতারে স্থগিতাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ভারতের সুপ্রিম কোর্টে কিছুটা হলেও স্বস্তি পেলেন দেশটির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা পি চিদাম্বরম। তার গ্রেফতারিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিলেন আদালত। শুক্রবার শুনানিতে আদালত স্পষ্ট নির্দেশ দেন, সোমবার পর্যন্ত পি চিদাম্বরমকে গ্রেফতার করতে পারবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ওই দিন সিবিআই ও ইডি, দুটি মামলারই শুনানি হবে সুপ্রিম কোর্টে।
ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকায় বলা হয়, আইএনএক্স মিডিয়া মামলায় গত মঙ্গলবার চিদাম্বরমের আগাম জামিনের আবেদন খারিজ করে দেন দিল্লির হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে ওই দিনই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কংগ্রেসের আইনজীবীরা। কিন্তু মঙ্গলবার শুনানি হয়নি। বুধবার শুনানির জন্য মামলাটি বিচারপতি এন ভি রমানার এজলাসে ওঠে। তিনি কোনো সিদ্ধান্ত না নিয়েই মামলা পাঠিয়ে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর কাছে। প্রধান বিচারপতি সেই সময়ে অযোধ্যা মামলার শুনানিতে ব্যস্ত ছিলেন। তাই ওই দিনও শুনানি হয়নি। শুনানির দিন ধার্য হয় শুক্রবার। সেই শুনানিতেই ইডির হাতে চিদাম্বরমের গ্রেফতারিতে স্থগিতাদেশ দিলেন বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ।
বর্তমানে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) হেফাজতে রয়েছেন পি চিদাম্বরম। তাকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে পাঁচদিনের সুযোগ দিয়েছেন বিশেষ আদালত। পাঁচদিন পর ফের তাকে বিশেষ আদালতে তোলা হবে। আর ওইদিনই উঠবে ইডির মামলাও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ