Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

র‌্যাব ৮ এর হাতে জেএমবি সদস্য আটক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ২:১৯ পিএম

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৮ অভিযান পরিচালনা করে মাদারীপুরের শিবচর এলাকা থেকে মুফতি ইব্রাহীম খলিলুল্লাহ ওরফে ইব্রাহীম ওরফে খলিলুল্লাহ নামের এক জেএমবি সদস্যকে গ্রেফতার করার কথা জানিয়েছে। সে ঐ একই থানার খানাকান্দি এলাকার মৃত আবদুর রশিদ হাওলাদারের ছেলে। 

গ্রেফতারকৃত মুফতি ইব্রাহীম খলিলুল্লাহ প্রাথমিক জিজ্ঞাসাবাদে জেএমবি’র দাওয়াতী শাখার একজন সদস্য বলে স্বীকার করেছে। খলিলুল্লাহ ২০০৯-১০ সালে ঢাকার মোহাম্মদপুর থেকে দাওরা পাশ করে এবং পরবর্তীতে দাওরা হাদিসে অধিকতর পড়াশোনা করে। খলিলুল্লাহ শিবচরের পাচ্চর এলাকায় স্থানীয় মসজিদে ইমামতি করত এবং পরবর্তীতে নারায়নগঞ্জ ও ঢাকাতে সুতার ব্যবসার মাধ্যমে কর্মজীবন শুরু করে বলে র‌্যাব জানিয়েছে।

খলিলুল্লাহ ২০০৯ সালে ছাত্র থাকাকালীন সময়ে জসীমউদ্দীন রহমানীর সান্নিধ্যে লাভের মাধ্যমে উগ্রপন্থী কর্মকান্ডে অনুপ্রানিত হয় এবং এ সময় থেকেই জেএমবি’র দাওয়াতী কাজে দেশের বিভিন্ন এলাকা সফর করে। ২০১৫ সালের শুরুতে সে তরিকুল ইসলাম ওরফে সাকিব এর সান্নিধ্যে জেএমবি কর্মকান্ডে অনুপ্রানিত হয় এবং দাওয়াতি কাজ পরিচালনার জন্য সিলেট, চট্রগ্রাম, ঢাকা, রাজশাহী, খুলনা ও সাতক্ষিরা সহ দেশের বিভিন্ন স্থানে সফর করে।

বর্তমানে সে নিজের পেশার আড়ালে ছদ্মবেশে উগ্রপন্থী কর্মকান্ড নতুনভাবে দেশব্যাপী গুছিয়ে আনতে পরিকল্পনা মোতাবেক কাজ করে আসছে বলে র‌্যাব জানিয়েছে। গ্রেফতারকৃত মুফতি ইব্রাহীম খলিলুল্লাহর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে র‌্যাব-এর প্রেস বিজ্ঞপ্তিতে জানান হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন