Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু আদালত প্রতিষ্ঠায় সদিচ্ছার অভাব

পরামর্শ সভায় বিচারপতি ইমান আলী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

শিশুদের বিচার হবে সংশোধনের উদ্দেশ্যে। শাস্তি দেয়ার জন্য নয়। তাই শিশু আর প্রাপ্তবয়স্ক অপরাধীর বিচার একরকম হবে না। অথচ আমাদের দেশে এখনো পৃথক শিশু আদালত প্রতিষ্ঠা হয়নি। এটি প্রতিষ্ঠায় সরকারের সদিচ্ছার অভাব রয়েছে। এ মন্তব্য করেছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী।
গতকাল শনিবার সুপ্রিম কোর্ট কনফারেনস কক্ষে ‘শিশু আইন-২০১৩’ নিয়ে আয়োজিত বিভাগীয় পরামর্শ সভায় তিনি এ কথা বলেন। বিচারপতি মোহাম্মদ ইমান আলী একাধারে সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটসের (এসসিএসসিসিআর)রও সভাপতি। জাতিসংঘের শিশু তহবিল, ইউনিসেফ এবং সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস যৌথ উদ্যোগে এ পরামর্শ সভার আয়োজন করে।
সভায় হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নাইমা হায়দার প্রমুখ আলোচনায় অংশ নেন। এ ছাড়া খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, পাবলিক প্রসিকিউটর, চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ উপস্থিতি ছিলেন।
বিচারপতি মোহাম্মদ ইমান আলী আরো বলেন, ২০১৭ সালের মে মাসে আইনমন্ত্রী পৃথক শিশু আদালত প্রতিষ্ঠার কথা বলেছিলেন। এরপর দুই বছর কেটে গেলেও এটি বাস্তবায়ন হয়নি। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন গরিব রাষ্ট্রেও শিশুদের জন্য পৃথক আদালত রয়েছে। কিন্তু আমাদের দেশে এখনও এ ব্যবস্থা গড়ে ওঠেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু আদালত প্রতিষ্ঠা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ