Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

সেতুর রেলিং ভেঙে বাস খাদে : নিহত ৮

বিভিন্ন স্থানে আরো ১১ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা থেকে কমফোর্ট লাইন পরিবহনের একটি বাসটি গোপালগঞ্জের পাটগাতীর উদ্দেশে যাচ্ছিল। দৌলতদিয়া ঘাট পর্যন্ত বাসটি গতি ছিল স্বাভাবিক। কিন্তু ঘাট পার হওয়ার পর থেকে চালক বেপরোয়া হয়ে যায়। অত্যন্ত দ্রুতগতিতে বাস চালান। যাত্রীরা বারবার বলা সত্তে¡ও বাসের গতি কমাননি তিনি। দুপরে বাসটি ঢাকা - খুলনা মহাসড়কে ফরিদপুর সদর উপজেলার ধুলদি সেতুর উপরে একটি মোটরসাইকেলকে অতিক্রম করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রেলিং ভেঙে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহীসহ ছয় জন মারা যায়। পরে হাসপাতালে আরো দুজনের মৃত্যু হয়। এনিয়ে নিহতদের সংখ্যা দাঁড়ালো ৮। আহত হয়েছেন ১৮। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে আরো ১১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ফরিদপুরের নগরকান্দায় ৩, ঢাকা, দিনাজপুর, হবিগঞ্জ, বগুড়া, ঠাকুরগাঁও, পাবনা, সাভার, ও নরসিংদীতে একজন করে।

ফরিদপুর : ফরিদপুর সদর উপজেলার ঢাকা ও খুলনা মহাসড়কের ধুলদী নামক স্থানে ব্রিজের রেলিং ভেঙে যাত্রীবাহী বাস খাদে পড়ে ৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ১৮ জন। গতকাল দুপুর আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে। তবে এখনো হতাহতদের পরিচয় জানা যায়নি। ফরিদপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম নাসিম জানান, ঢাকা থেকে গোপালগঞ্জগামী কমফোর্ট লাইন পরিবহনের একটি বাস উপজেলার ধুলদী নামক স্থানে ব্রিজের ওপর একটি মোটরসাইকেল অতিক্রম করতে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেলটিসহ খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহীসহ ছয়জন মারা যান এবং ২০ জন আহত হন। ফরিদপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল জানান, ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। আহতদের উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে আরও দুজনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে তিনজন নারী এবং পাঁচজন পুরুষ।

ঢাকা : রাজধানীর খিলগাঁও থানাধীন ত্রিমোহনী ব্রিজ এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় সুলতান আহমেদ (৫০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল শনিবার সকাল ১০টায় এ দুর্ঘটনা ঘটে। নিহত সুলতান জামালপুরের ইসলামপুর উপজেলার কান্দারচর গ্রামের বদিউজ্জামানের ছেলে। তিনি রাজধানীর সবুজবাগের নন্দীপাড়া এলাকায় পরিবারের সঙ্গে ভাড়া বাসায় থাকতেন।

নিহতের ভাতিজা মাসুদ রানা বলেন, ত্রিমোহনী ব্রিজ এলাকায় রাস্তা পার হওয়ার সময় মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন সুলতান। পরে তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতাল ও বেলা ১২টার ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় বিকেলে মারা যান তিনি। খিলগাঁও থানার এসআই নাজমুল আলম বলেন, দুই ছেলে ও দুই মেয়ের জনক ছিলেন সুলতান। তিনি দিনমজুরের কাজ করতেন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের আড়াইহাজারে নছিমনের ধাক্কায় আজগর হোসেন (৩৫) নামে এক রিকশা চালক নিহত হয়েছেন । আজগর হোসেন মাহমুদপুর ইউনিয়নের সালমদী গ্রামের ওসমানের ছেলে। গতকাল সকাল ৯ টায় উপজেলার বগাদী এলাকায় এই ঘটনা ঘটে। পুলিশ জানায়, সকাল নয়টার দিকে রিকশা চালক আজগর হোসেন সালমদী থেকে যাত্রী নিয়ে আড়াইহাজারে রওয়ানা হন। রিকশাটি বগাদী মোড় এলাকায় আড়াইহাজার-গোপালদী সড়কে উঠার সময় একটি নছিমন রিকশাটিকে ধাক্কা দিয়ে নছিমন খাদে পড়ে যায়। এ সময় নছিমনের নিচে পড়ে রিকশা চালক আজগর মারা যান। তবে নছিমন চালক পালিয়ে যায়।

নগরকান্দা : ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা এলাকায় বাসচাপায় এক ভিক্ষুক এবং ব্যাটারিচালিত অটোরিকশার আরও দ্ইু যাত্রী নিহত হয়েছেন। গতকাল শনিবার দুপুরে ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- একই উপজেলার লস্করদিয়া ইউনিয়নের বারখাদিয়া গ্রামের সিদ্দিকুর রহমানের স্ত্রী রেশমা বেগম (৩০) ও তার ছেলে রনি (১২) এবং একই উপজেলার মনোহরপুর গ্রামের বাসিন্দা ভিক্ষুক আবুল সিকদার।

স্থানীয়রা জানান, ভাঙ্গা থেকে ছেড়ে আসা আরকে পরিবহনের একটি লোকাল বাস ঘটনাস্থলে একটি অটোরিকশা ও কয়েকজন পথচারীকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে মারা যায় অটোরিকশার যাত্রী রেশমা বেগম ও তার ছেলে রাজু। হাসপাতালে নেয়ার পথে মারা যায় আবুল সিকদার নামের এক পথচারী।

দিনাজপুর : দিনাজপুরের হিলি বন্দরে মোটরসাইকেলের ধাক্কায় নজরুল ইসলাম (৬০) নামে ব্যক্তি নিহত হয়েছেন। তিনি পেশায় একজন ট্রাক শ্রমিক। গতকাল শনিবার দুপুরে হিলি বন্দরের কলেজ রোড এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, কলেজ রোড এলাকায় রাস্তা পারাপারকালে মোটরসাইকেলের ধাক্কায় তিনি গুরুতর আহত হন। তাকে প্রথমে হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়। সেখানে অবস্থার অবনতি হলে রংপুর মেডিক্যালে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। নজরুল ইসলাম দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার ধরন্দা গ্রামের মৃত ময়েজ উদ্দিন শেখের ছেলে।

হবিগঞ্জ : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রাকচাপায় আজাদ মিয়া (২৫) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৭টায় উপজেলার অলিপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত শ্রমিক ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর থানার বারগিরা গ্রামের মোহন মিয়ার ছেলে। সে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রাণ কস্পানিতে শ্রমিক হিসাবে কর্মরত ছিল। স্থানীয় সূত্রে জানা যায়, নিহত মোহন ফ্যাক্টরিতে যাওয়ার পথে একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্য হয়। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানা পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করেছেন।

বগুড়া : রংপুর-বগুড়া মহাসড়কে গতকাল দুপুরে শিবগঞ্জ উপজেলার রহবল নামক স্থানে এক যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে উল্টে পড়ে গেলে ঘটনাস্থলে এক সেনাসদস্য নিহত এবং ছয়জন আহত হয়েছে। গোবিন্দগঞ্জ হাইওয়ে পুলিশের ওসি আব্দুল কাদের জিলানী জানান, লক্ষীপুর জেলা থেকে একটি যাত্রীবাহী বাস রংপুরের উদ্দেশে যাচ্ছিল। বাসটি বগুড়ার শিবগঞ্জ উপজেলার রহবল নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। এ সময় বান্দরবনে কর্মরত সেনাসদস্য সার্জেন্ট আব্দুল আজিজ (৪৫) ঘটনাস্থলে মারা যান। তার বাড়ি লক্ষীপুর জেলায়। তিনি লক্ষীপুর থেকে সৈয়দপুর সেনানিবাসে যাচ্ছিলেন। বাসটি হাইওয়ে পুলিশের হেফাজতে আছে। এ ঘটনায় ছয়জন আহত হয়েছে। আহতরা স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎিসাধীন।

নিহত সেনাসদস্য লক্ষীপুরের কমলনগর উপজেলার হাজিরহাট ইউনিয়নের চর জাঙ্গালিয়া গ্রামের নুরুল হুদার ছেলে। তার মৃত্যুর খবরে গ্রামের বাড়িতে শোকের মাতম চলছে। বৃদ্ধ বাবা-মা বারবার মূর্ছা যাচ্ছেন। দুই শিশু সন্তানের ভবিষৎ ভাবনায় অসুস্থ হয়ে পড়েছেন নিহতের স্ত্রী।

ঠাকুরগাঁও : চালকের অসতর্কতা ও অদক্ষতার কারণে ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন গাড়ির হেলপার মো. ইউসুফ (৩৪)। তার বাড়ি চাঁদপুর জেলায়। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ১২ যাত্রী। গতকাল সকালে সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের ঠাকুরগাঁও দিনাজপুর মহাসড়কের বনবিভাগ কার্যালয়ের সামনে ঢাকা থেকে ছেড়ে আসা তাজ পরিবহন নামে নৈশকোচটি নিয়ন্ত্রণ হারালে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তিনি জানান, শনিবার সকালে ঢাকা থেকে তাজ পরিবহন নামে নৈশকোচটি পঞ্চগড়ের উদ্দেশে যাচ্ছিল। এ সময় সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের জেলা বনবিভাগ কার্যালয়ের সামনে এসে পৌঁছলে কোচটি নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা খায়। এতে ওই যাত্রীবাহী বাসটি উল্টে গেলে হেলপারসহ ১৩ জন আহত হয়। তাদের উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নেওয়ার পর কোচের হেলপার ইউসুফ মারা যান। আহতরা একই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পাবনা : কলেজ থেকে বাড়ি ফেরার পথে কুষ্টিয়া থেকে ঢাকাগামী যাত্রীবাহী বাসের ধাক্কায় ব্যাটারি চালিত অটো রিকশার যাত্রী কলেজছাত্র ইমন (১৭) নিহত ও তার বন্ধু সম্রাট (১৭) এবং অটোরিকশা চালক মোয়াজ্জেম হোসেন (৩০) গুরুতর আহত হয়েছেন।

গতকাল শনিবার দুপুরে পাবনা ঈশ্বরদীস্থ (কুষ্টিয়া-দাশুড়িয়া) মহাসড়কের মুন্নার মোড়ে এই দুর্ঘটনা ঘটে। নিহত ইমন উপজেলার সলিমপুর ইউনিয়নের মুন্নার মোড় এলাকার ননিজ ফকিরের ছেলে ও ঈশ্বরদী সরকারি কলেজের একাদশ শ্রেণির প্রথম বর্ষের ছাত্র। আহত সম্রাট দাশুড়িয়ার নওদাপাড়ার বকুল হোসেনের ছেলে এবং একই কলেজের একাদশ শ্রেণির প্রথম বর্ষের ছাত্র ছিল। অটো রিকশা চালক মোয়াজ্জেম একই এলাকার হাসান আলীর ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় কলেজের কয়েকজন ছেলে মেয়ে দাশুড়িয়ার দিক থেকে মুন্নার মোড়ে এসে একজন ছাত্রীকে নামিয়ে দেয়। অটোটি নিহত ইমনের বাড়ির দিকে যাওয়ার জন্য রাস্তায় মোড় নেওয়ার চেষ্টা করে। এই সময় কুষ্টিয়া থেকে ঢাকা গামী দ্রæতগতিতে আসা যাত্রীবাহী একটি বাস অটোটিকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে। গুরুতর আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ইমনকে মৃত ঘোষণা করেন।

সাভার : সাভারের আশুলিয়ায় বাসচাপায় মন্জুরুল ইসলাম (৩০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি একটি বেসরকারি সংস্থার নিরাপত্তা কর্মী হিসেবে কর্মরত ছিলেন। গতকাল শনিবার সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার ডিইপিজেড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মন্জুরুল সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার নুর ইসলামের ছেলে। তিনি একটি বেসরকারি সংস্থার সিকিউরিটি গার্ড হিসেবে কর্মরত ছিলেন।

নরসিংদী : নরসিংদীর শিবপুরে বাসচাপায় আহত শিক্ষিকা আসমাউল হুসনা রিনা (৪২) মারা গেছেন।শনিবার (২৪ আগস্ট) সকাল ৮টায় ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) তিনি মারা যান। নিহত আসমাউল হুসনা রিনা মনোহরদী উপজেলার নোয়াদিয়া গ্রামের গাজী হারুন অর রশিদের স্ত্রী ও শিবপুরের খালপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা।



 

Show all comments
  • monir ২৫ আগস্ট, ২০১৯, ১১:৪৭ এএম says : 0
    আমার মনে হয় বাসটি দুর্ঘটনার আরেকটি কারণ হলো বক্সে অতিরিক্ত মালামাল বহন করা। বাসটির বক্সে বড় বড় ড্রাম দেখা যাচ্ছে। আমি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে চাই যে, বর্তমানে বিশেষ করে দক্ষিণ অঞ্চলের বাসের ছাদে মালামাল বহন করা নিষেধ থাকা সত্ত্বেো কিছু কিছু পরিবহনের মালিকরা বাসের নিচের অংশ ব্যবহার করছে, এতে ভারি মালামাল তারা আনা নেয়া করছে। যেমন আমি গত ৭/৭/২০১৯ তারিখ আমার গ্রামের বাড়িতে যাচ্ছি (ঢাকা টু চিকনিকান্দী) ধোলাইরপাড় থেকে বেপারী পরিবহনে টিকিট কাটি। বাসটি সন্ধ্যা ৭ টার দিকে ধোলাইরপাড় থেকে ছেড়ে শ্রীনগর পর্যন্ত যাবার পরই পুলিশে আটক করে, কারণ তারা অতিরিক্ত মালামাল বহন করছে। বাসের নিচের অংশে রড, সিমেন্টসহ অন্যান্য মালামাল নিয়ে কোনো ভাবেই বাস রানিং করতে পারচ্ছে না। ধীর গতিতে চলছে। পুলিশ প্রায় ২ ঘণ্টা বাসটি আটকে রাখে পরে সুপারভাইসার টাকা দিয়ে বাসটি পুলিশের হাত থেকে ছাড়া পায়। যাত্রিবাহী বাসে এভাবে ভারী মাল বহন করা আমি মনে করি অন্যায়। তাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি যাতে এভাবে বাসের বক্সে ভারী মালামাল বহন না করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করবেন।
    Total Reply(0) Reply
  • ash ২৫ আগস্ট, ২০১৯, ৬:৩২ এএম says : 0
    AGEO BOLECHI ONEK BAR, KE SHUNE KAR KOTHA, PROTITA BRIDGE ER 7 THEKE 8 METRE AGE PORE HUMS BANANO (KHUB WCHA HUMS NA) ETE GARIR GOTI KOMATE BADDO HOBE, OBOSHO E HUMS ER AT LEAST ADHA MILE AGE THEKE SIGN DEKHATE HOBE ( SHAMNE HUMS ASE) PROTITA SHARP KORNAR ER ADAH MILE AGE SHARP KORNAR ER SIGN LAGATE HOBE. ETE ACCIDENT ONEK KOME JABE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

১৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন