Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

আউলিয়াগণের আদর্শেই শান্তি জঙ্গিবাদ ইসলামের দুশমন

চট্টগ্রামে সেমিনারে অভিমত

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জঙ্গিবাদ ইসলামের দুশমন উল্লেখ করে বক্তারা বলেছেন, আউলিয়াগণের আদর্শেই শান্তি। ইসলামের শান্তি, সাম্য উদারতা ও মানবিক মূল্যবোধের চর্চা ও বিকাশে অগ্রণী ভ‚মিকা রেখেছেন শাহসূফী মাওলানা সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী।
গতকাল শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানীর ৮ম বার্ষিক ওরশ উপলক্ষে তার জীবন-কর্ম-দর্শন নিয়ে অনুষ্ঠিত আলোচনা ও স্মরণ সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া মাদরাসার সাবেক ছাত্র সংসদের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন মাইজভাণ্ডার দরবারের সাজ্জাদানশীন ও আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার কেন্দ্রীয় সভাপতি শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আল্লামা মুফতী সালেহ সুফিয়ান মাইজভাণ্ডারী। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, যুগে যুগে আউলিয়ায়ে কেরামগণ ইসলামের শান্তির বাণীই মানুষের মাঝে তুলে ধরে আসছেন।
অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সূফী মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, আউলিয়ায়ে কেরামের প্রদর্শিত পথে স¤প্রীতির বাতাবরণ তৈরি করতে হবে। সভাপতির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ বলেন, ঐক্য সাধনই হচ্ছে মাইজভাণ্ডারী মহাত্মাদের জীবন দর্শন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ইসলামী ফ্রন্টের মহাসচিব মাওলানা এম এ মতিন, পীরে ত্বরীকত আল্লামা সৈয়দ বদরুদ্দোজা বারী, আল্লামা সাদেকুর রহমান হাশেমী, সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্টের মহাসচিব অ্যাডভোকেট কাজী মহসীন চৌধুরী, পীরে ত্বরীকত মাওলানা নঈমুল কুদ্দুস আকবরী, আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার সাবেক সভাপতি মোহাম্মদ ইকবাল রিসালপুরী, আনজুমানে রজভীয়া নূরীয়ার চেয়ারম্যান আল্লামা আবুল কাশেম নূরী, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস, ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট আবুল হাশেম। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া মাদরাসার সাবেক ছাত্র সংসদের সভাপতি হাফেজ মো. নূরুল আমীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন