Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

সাকিবে পূর্ণতা পেল ক্যাম্প

আফগানিস্তানকে ঠেকানোর কৌশল চুড়ান্ত!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

চলে এসেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। এসে গেছেন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট। ছুটি শেষে একদিন আগেই ঢাকায় এসে পৌঁছেছেন ফিল্ডিং কোচ রায়ান কুকও। আর ট্রেনার মারিও ভিল্লাভারায়ানের অধীনে ২৪ ক্রিকেটার কন্ডিশনিং ক্যাম্পই তো শুরু করে দিয়েছে ১৯ আগস্ট থেকে। তবুও এতদিন কোথায় যেন একটা অপূর্ণতা থেকে গেছে। ক’দিন পর আফগানিস্তানের বিপক্ষে টেস্ট। বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানই যে কন্ডিশনিং ক্যাম্পে নেই। অবশেষে বিশ্বসেরা অলরাউন্ডারকে পেয়ে গেল দল।

বিশ্বকাপ রাঙিয়ে লম্বা একটা ছুটি নিয়েছিলেন সাকিব। শ্রীলঙ্কা সফরে যাননি সে কারণেই। ছুটির পর গেছেন পবিত্র হজ পালন করতে। সেখান থেকে ফিরে কদিন দেশে কাটিয়ে সাকিব পরিবারকে সময় দিতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রে। পরশু রাত তিনটার দিকে তাঁর ঢাকায় পৌঁছে গতকালই কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। লম্বা ভ্রমণ শেষে বিশ্রাম নেওয়ার সুযোগ পেয়েছেন বড় জোর পাঁচ-ছয় ঘণ্টা। গতকাল সকালেই যোগ দিয়েছেন দলের সঙ্গে। ফিল্ডিং না করলেও ফিটনেস নিয়ে কাজ করেছেন, করেছেন ব্যাটিং অনুশীলনও। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে গতকাল সকাল দশটায় ফিল্ডিং কোচ রায়ান কুকের তত্বাবধানে শুরু হয় স্কিল অনুশীলন। সাকিব অবশ্য ফিল্ডিং করেননি। মিরপুরের মাঝ উইকেটে ব্যাটিং অনুশীলন করেন বাঁহাতি ব্যাটসম্যান। নেটে ব্যাট চালিয়েছেন মুশফিকুর রহিমও।

গত সপ্তাহে দলের সঙ্গে যোগ দেওয়া প্রধান কোচ ডমিঙ্গো আর পেস বোলিং কোচ ল্যাঙ্গাভেল্টের সঙ্গে অনুশীলনের ফাঁকে ফাঁকে কথাও বলেছেন সাকিব। সেন্ট্রাল উইকেটে ব্যাটিং অনুশীলন করা সাকিবের সঙ্গে কী নিয়ে যেন খুনসুটি করলেন ল্যাঙ্গাভেল্ট। দেশের প্রধান ক্রিকেট তারকাও একগাল হেসে জবাব দিলেন খুনসুটির। প্রায় আধ ঘন্টার অনুশীলনে রুবেল-তাসকিন-এবাদত-রাহীদের বোলিং সাবলীলভাবে খেলেছেন। দেখে মনেই হয়নি প্রায় দুই মাস পর ব্যাট হাতে নিয়েছেন সাকিব।

চাইলে একটা দিন অন্তত বিশ্রাম নিতে পারতেন সাকিব। সেটি আর নেননি, গুরুত্বপূর্ণ এক বৈঠকে তাঁর থাকাটা যে জরুরি ছিল। বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব, প্রধান কোচ ডমিঙ্গো, দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারকে নিয়ে বসেছিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। আসন্ন সিরিজ ও ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে করণীয় ঠিক করতে বৈঠকটা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ।
বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, সেটির বিস্তারিত ব্যাখ্যা না দিলেও সাংবাদিকদের সার সংক্ষেপটা বললেন আকরাম, ‘বিশ্বকাপের পর আমাদের কোচিং স্টাফে অনেক পরিবর্তন এসেছে। অধিনায়ক, কোচ, নির্বাচক আমরা সবাই আলাপ-আলোচনা করেছি। পরের মাসের সিরিজ নিয়ে আলোচনা করেছি। এই সিরিজে দলের শক্তি ও কন্ডিশন কেমন থাকবে, এসব নিয়ে ভালো আলোচনা হয়েছে। আশা করি এটা সামনেও চলবে। কোন কাজ কীভাবে করব সেটি আগ থেকেই পরিষ্কার করে ফেললাম।’

কোচ ডমিঙ্গো একটি বিষয়ে ভীষণ জোর দিয়েছেন। তিনি দেশে ও দেশের বাইরে, দুই জায়গায় বাংলাদেশকে সাফল্য এনে দিতে চান। কোচের এ ভাবনাকে স্বাগত জানিয়েছেন আকরাম, ‘সে কিন্তু হোমের সঙ্গে অ্যাওয়ের কথা চিন্তা করছে। কোনো ব্যাটসম্যান হোমে ভালো, বাইরে আরও ভালো হতে পারে সেটি নিয়ে ভাবছে। এটা ভালো লেগেছে। নির্বাচকদের পরিকল্পনা শুনেছে। তারাও ওকে কী কী বুঝিয়ে দেবে সেটি জানিয়েছে।’ আকরাম আরও যোগ করেছেন, ‘দেশে খেললে কিছু বিষয়ের গুরুত্ব ওভাবে উপলব্ধি করতে পারি না। তবে বাইরে গেল বুঝতে পারি এটার গুরুত্ব অনেক বেশি। যে পরিকল্পনাটা করেছি, দেশে-বিদেশে আমাদের খেলার মান যেন একই থাকে। দেশে যেভাবে খেলি বাইরেও যেন সমান ভালো খেলতে পারি।’

দুয়ারে কড়া নাড়ছে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট। এই টেস্টে বাংলাদেশের উইকেট কেমন হবে সেটি নিয়েও আলোচনা হয়েছে এদিন। রশিদ খান, জহির খান, মোহাম্মদ নবীর মতো বৈচিত্র্যপূর্ণ স্পিন আক্রমণ আছে আফগানদের। জানা গেছে, এদের বিপক্ষে একদম টার্নিং উইকেটে খেলতে চাইছে না বাংলাদেশ। ব্যাটিং শক্তিতে আফগানদের চেয়ে এগিয়ে থাকায় ঘরের মাঠের সুবিধা সেভাবেই নিতে প্রস্তুত হচ্ছে টিম ম্যানেজমেন্ট। আফগানদের বিপক্ষে স্পিন-সহায়ক উইকেটে যে বাংলাদেশ খেলবে না, সেটি আকরামের কথায় মোটামুটি পরিষ্কার, ‘যে ধরনের উইকেট থাকে সেটা তো জানেনই। আমরা স্বাগতিক, দেশের মাঠের সুবিধা বেশি থাকবেই। উইকেটে তেমন পরিবর্তন আসবে না। চেষ্টা করছি ট্রু উইকেট করতে, যেন ঘাস থাকে। সেখানে যেন ফাস্ট বোলাররা সুবিধা পায়।’

ম্যানেজমেন্টের ভাবনায় আছে স্কোয়াড নির্বাচনও। এমনিতে টেস্ট স্কোয়াড নিয়ে খুব বেশি চমকের কিছু নেই। বড় কোন অদল বদলের সম্ভাবনাও নেই। কাকে দিয়ে বিশ্রামে থাকা তামিম ইকবালের অভাব পূরণ করা হবে ওটাই আছে মূল ভাবনায়। ওপেনিংয়ে একটা জায়গায় সাদমান ইসলামকে নিয়ে কোন প্রশ্ন নেই। কিন্তু তার সঙ্গী কে হবেন তা নিয়ে আছে দ্বিধাদ্ব›দ্ব। বিবেচনায় আছে চারটি নাম। টপ অর্ডার ব্যাটসম্যান লিটন দাসকে নিচে খেলালে এক জায়গা নিয়ে লড়াই আসলে তিনজনের। টেস্টে ওপেনিংয়ে খাপ খাওয়াতে না পারা সৌম্য সরকারের সঙ্গে স্কোয়াডে জায়গা পাওয়ার দৌড়ে আছেন অভিজ্ঞ জহুরুল ইসলাম অমি ও তরুণ সাইফ হাসানও। ভারত সফরে বিসিবি একাদশের হয়ে রান পেয়েছেন গত ঢাকা প্রিমিয়ার লিগে ধারাবাহিক রান করা জহুরুল। আবার প্রিমিয়ার লিগ থেকেই দুরন্ত ফর্মে থাকা সাইফ এইচপি দলের হয়ে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষেও ধরে রেখেছেন ছন্দ। গতকালই দুর্দান্ত সেঞ্চুরি তুলে নিজের দাবিটাও করেছেন জোরালো। তবে সাইফ নাকি জহুরুল- নির্বাচকদের সঙ্গে বসে তা ঠিক করবেন অধিনায়ক নিজে। দায়িত্ব নেওয়ার পর প্রথম সিরিজ হওয়ায় কোচ ডমিঙ্গো আপাতত থাকছেন পর্যবেক্ষকের ভূমিকায়।

ক্যাম্প চলবে ২৮ আগস্ট পর্যন্ত। একদিন বিশ্রাম দিয়ে প্রস্তুতি চূড়ান্ত করতে মিরপুরেই ৩০ ও ৩১ আগস্ট লাল ও সবুজ দলে ভাগ হয়ে ২৪ ক্রিকেটার খেলবেন দু’দিনের একটি প্রস্তুতি ম্যাচ। তার আগেই আফগানিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াড দিয়ে দেবেন নির্বাচকেরা। বাংলাদেশ টেস্ট দল ১ সেপ্টেম্বর চলে যাবে চট্টগ্রামে। সেদিনই আফগানিস্তান একাদশের বিপক্ষে আরেকটি দু’দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বিসিবি একাদশ। আর ৫ সেপ্টেম্বর থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে আসল টেস্ট।

ক্যাম্পে এখন শূণ্যতা বলতে নেই শুধু স্পিন বোলিং কোচ। সদ্য চূড়ান্ত হওয়া ড্যানিয়েল ভেট্টোরি যোগ দেবেন আগামী নভেম্বরে ভারত সফরের আগে। তবে তার আগে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের স্পিনাররা কার অধীনে কাজ করবেন, সেটি এখনও অনিশ্চিত।

টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের সূচি
তারিখ ম্যাচ প্রতিপক্ষ ভেন্যু
৫-৯ সেপ্টে. একমাত্র টেস্ট বাংলাদেশ-আফগানিস্তান চট্টগ্রাম
১১ সেপ্টে. প্রস্তুতি ম্যাচ বিসিবি একাদশ-জিম্বাবুয়ে ফতুল্লা
১৩ সেপ্টে. ১ম টি-২০ বাংলাদেশ-জিম্বাবুয়ে মিরপুর
১৪ সেপ্টে ২য় টি-২০ জিম্বাবুয়ে-আফগানিস্তান মিরপুর
১৫ সেপ্টে বাংলাদেশ-আফগানিস্তান মিরপুর
১৮ সেপ্টে. বাংলাদেশ-জিম্বাবুয়ে চট্টগ্রাম
২০ সেপ্টে. আফগানিস্তান-জিম্বাবুয়ে চট্টগ্রাম
২১ সেপ্টে. বাংলাদেশ-আফগানিস্তান চট্টগ্রাম
২৪ সেপ্টেম্বর টি-২০ ফাইনাল মিরপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

৩ সেপ্টেম্বর, ২০১৯
৩০ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ