Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

একাদশ সংসদের এমপিদের বৈধতা চ্যালেঞ্জ

হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

একটি সংসদ বিদ্যমান রেখে আরেকটি সংসদের এমপিদের শপথ পড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ আদেশের বিরুদ্ধে আপিল করা হয়েছে। গতকাল শনিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল ফাইল করেন সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দীন খোকন।
গত ১৪ জানুয়ারি জনৈক তাহেরুল ইসলাম একটি রিট করেন। শুনানি শেষে চলতি বছর ১৭ ফেব্রæয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ রিটটি খারিজ করে দেন। ওই আদেশের ৭ মাস পর আপিল করা হলো।
এ বিষয়ে ব্যারিস্টার মাহবুবউদ্দীন খোকন গণমাধ্যমকে বলেন, একটি সংসদ চলমান থাকার পরে আবার একটি সংসদ নির্বাচন হয় কী করে? দশম জাতীয় সংসদ বিদ্যমান থাকার পরও একাদশ জাতীয় সংসদ নির্বাচন করা অসাংবিধানিক। দু’টি পালার্মেন্ট একসঙ্গে চলতে পারে না। এই যুক্তিতে আমরা আপিল ফাইল করেছি। শুনানির দিনক্ষণ এখনো ঠিক হয়নি। দেখা যাক কবে তারিখ পড়ে।
এর আগে রিটে বলা হয়, ‘সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সেই অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেয়ায় বর্তমানে দু’টি সংসদ বহাল রয়েছে।
এটি সংবিধান পরিপন্থী। বর্তমানে এসব সংসদ সদস্যের দ্বারাই মন্ত্রিপরিষদ গঠন করা হয়েছে। আগের একটি সংসদ বহাল থাকা অবস্থায় পুনরায় সংসদ ও মন্ত্রী হিসেবে শপথ নেয়া সম্পূর্ণ অবৈধ। শুনানি শেষে হাইকোর্ট রিটটি খারিজ করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ