Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

৭৮৯ কোটি টাকার বাজেট ঘোষণা সিসিকের

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ২:৪৮ পিএম | আপডেট : ৪:৫৭ পিএম, ২৫ আগস্ট, ২০১৯

সিলেট সিটি করপোরেশনের ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। বাজেটের আকার ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকা। আজ রবিবার দুপুর ১২টায় নগরীর দরগাহ গেইটস্থ একটি হোটেলের হলরুমে এই বাজেট ঘোষণা করা হয়। ঘোষিত বাজেটে আয় ও সমপরিমাণ ব্যয় দেখানো হয়েছে।
বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাতগুলো হলো হোল্ডিং ট্যাক্স ৪৪ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৮ কোটি ৫০ লাখ টাকা, ইমরাত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ কোটি টাকা, পেশা ব্যবসার উপর কর ৬ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ১ কোটি ২০ লাখ টাকা, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফি বাবদ ২৫ লাখ টাকা প্রভৃতি।
এছাড়া সরকারি উন্নয়ন সহায়তা মঞ্জুরী খাতে ২০ কোটি টাকা, সরকারি বিশেষ উন্নয়ন সহায়তা মঞ্জুরী খাতে ১০ কোটি টাকা, সিলেট মহানগরীর অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্প খাতে ২০০ কোটি টাকা আয় দেখানো হয়েছে।
বাজেটে রাজস্ব খাতে ৬৭ কোটি ৪৩ লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে। এছাড়া অবকাঠামো খাতে ৫২ কোটি ৮০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
কর নির্ধারক চন্দন দাশের সঞ্চালনায় বাজেট ঘোষণাকালে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. ইউনুছুর রহমান, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, কাউন্সিলর তাকবিরুল ইসলাম পিন্টু, ফরহাদ চৌধুরী শামীম, আজম খান, শান্তনু দত্ত সন্তু, আব্দুর রকিব তুহিন, ইলিয়াছুর রহমান ইলিয়াছ, তৌফিক বক্স লিপন, রকিবুল ইসলাম ঝলক, সিকন্দর আলী, জিল্লুর রহমান উজ্জল, আব্দুল মুহিত জাবেদ, এ কে লায়েক, তারেক উদ্দিন তাজ, মহিলা কাউন্সিলর নাজমিন আক্তার কণা, শাহানা বেগম শানু, রেবেকা আক্তাল লাকি, প্রবীণ সাংবাদিক আজিজ আহমদ সেলিম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ, সময় টিভির বিশেষ প্রতিনিধি ইকরামুল কবীর ইকু, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট শাখার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ চন্দ্রনাথা নন্দ, সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণার আগে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিসিকের মসজিদের ইমাম ও খতিব মাওলানা শামসুল ইসলাম আল হাদী, গীতা পাঠ করেন জ্যোতিষ চক্রবর্তী, বাইবেল থেকে পাঠ করেন ডেভিড মনু দাস, ত্রিপিটক থেকে পাঠ করেন শ্রী আনন্দ ভিক্ষু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিসিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ