Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

সাভারে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৪২ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার, সাভার থেকে | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ৬:৫৫ পিএম

সাভারে ভ্রাম্যমান আদালতের অভিযান, ৪২ লাখ টাকা জরিমানা
স্টাফ রিপোর্টার, সাভার থেকেসাভারের হেমায়েতপুরে উদয় টয়লেট্রিজ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের একটি কারখানাকে ৪২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-৪ এর ভ্রাম্যমান আদালত। অনুমোদনবিহীন, নকল ও নিবন্ধনহীন পণ্য তৈরির দায়ে এ জরিমানা করা হয়েছে। এছাড়া অভিযানকালে ওই প্রতিষ্ঠানের পরিচালক লালন মিয়াকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়।

আজ রোববার (২৫ আগস্ট) বিকেলে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুরের চলন্তিকা হাউজিং এলাকায় র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহম্মেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।নিজাম উদ্দিন জানান, বিএসটিআই নিবন্ধনসহ প্রতিষ্ঠানটির কোনো ধরনের সরকারি অনুমোদন নেই। আবার নামীদামি পণ্যের লোগো ব্যবহার করে নকল ও ভেজাল পণ্য তৈরি করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পাওয়ায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানার পাশাপাশি কারখানার মালামাল জব্দ করা হয়। এছাড়া প্রতিষ্ঠানের পরিচালককে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। জরিমানার অর্থ পরিশোধ না হলে প্রতিষ্ঠানের পরিচালককে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া প্রতিষ্ঠানের মালিকসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।
বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) মাঠ কর্মকর্তা রেজানুর রহমান সরকার বাংলানিউজকে জানান, বিএসটিআই’র কোনো অনুমোদন না নিয়ে অবৈধভাবে তারা লোগো ব্যবহার করছে। এছাড়া এই কারখানায় প্রায় ১০-১২টি পণ্য তৈরির করার তথ্য প্রমাণ পাওয়া গেছে। তারা মূলত নামীদামি প্রতিষ্ঠান, যেমন ইউনিলিভারের আদলে প্যাকেট তৈরি করে পণ্য বিক্রি করে আসছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমান


আরও
আরও পড়ুন