Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

মোদির সামনে কাশ্মীর ইস্যু উত্থাপন করবেন গুতেরাঁ

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

কাশ্মীর ইস্যু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে উত্থাপন করার প্রতিশ্রুতি দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। শনিবার সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি । জাতিসংঘ মহাসচিব বর্তমানে জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে অবস্থান করছেন প্যারিসে। তার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন কুরেশি। এরপরই তিনি ওই সংবাদ সম্মেলন করেন। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। সংবাদ সম্মেলনে কুরেশি বলেন, বিতর্কিত ভ‚খÐে নয়া দিল্লি অবৈধ দখলদারিত্ব চালিয়েছে। ভারত দখলীকৃত কাশ্মীরে মানবিক সঙ্কটের বিষয়ে তিনি আবারও অ্যান্তনিও গুতেরাঁর দৃষ্টি আকর্ষণ করেছেন। কুরেশি বলেন, তার কথা ধৈর্য্য সহকারে মনোযোগ দিয়ে শুনেছেন জাতিসংঘ মহাসচিব। তারপর তিনি কাশ্মীর সমস্যা সমাধানে তার ভ‚মিকা রাখার সব সময়ের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ভারত চায় না এর সমাধান সামনের দিকে অগ্রসর হোক। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিব গুতেরাঁ বলেছেন, ভারত দখলীকৃত কাশ্মীরের উদ্বেগজনক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ। এ সমস্যায় অব্যাহতভাবে ভ‚মিকা রেখে যাবে জাতিসংঘ। কুরেশি বলেন, আঞ্চলিক পরিস্থিতি দাবি করে যে, দক্ষিণ এশিয়া সফর করা উচিত জাতিসংঘ মহাসচিবের। কুরেশির ভাষায়, আমি তাকে আজাদ কাশ্মীর সফরের আমন্ত্রণ জানিয়েছি। সেখানকার জনগণ তার আগমনের জন্য অপেক্ষা করবে। তিনি যেখানেই যেতে চান আমরা তাকে সেই সুযোগ দেবো। তিনি যার সঙ্গেই কথা বলতে চান, আমরা তার সঙ্গেই তাকে কথা বলতে দেবো। তার উচিত দখলীকৃত কাশ্মীর সফরে তাকে অনুমতি দেয়ার দাবি করা, যাতে তিনি নিজে দেখে আসতে পারেন সেখানে কি ঘটছে। তিনিই তখন বিশ্ববাসীকে এ সম্পর্কে জানাতে পারবেন। আর সেখানে যে মানবিক সঙ্কট চলছে তার ইতি ঘটাতে তখন তিনি ভ‚মিকা রাখতে পারবেন। এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

Show all comments
  • Md Azadul Islam ২৬ আগস্ট, ২০১৯, ৮:৫০ এএম says : 0
    ওরা সকলেই এক জাতিভুক্ত মানুষ মুসলিমদের কথা শুনবে কিন্তু কাজে লাগানোর চিন্তা তাদের নিশ্চয় নেই। আর মুসলিমদের মধ্যে অনেকেই তাদের দালালিতে ব্যাস্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন