Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

পেঁয়াজ চিনি ভোজ্যতেলের মূল্যে অস্থিরতা

কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি ক্যাবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বিগত ঈদুল আজহা এবং আসন্ন দুর্গাপূজায় পেঁয়াজ, চিনিসহ ভোজ্যতেলের মূল্যে অস্থিরতারোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব এর নেতৃবৃন্দ। গতকাল রোববার এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন, একশ্রেণীর ব্যবসায়ী সিন্ডিকেট করে সরবরাহ লাইনে কৃত্রিম সঙ্কট তৈরি করে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার অস্থির করে থাকেন। তারই ধারাবাহিকতায় বিগত পবিত্র ঈদুল আজহার সময় টিসিবিকে দিয়ে কিছু পণ্য বিক্রির ঘোষণাসহ বেশকিছু পদক্ষেপে কিছুটা স্থিতিশীল হলেও ঈদুল আজহা পরবর্তী সময়ে পেঁয়াজ, চিনি ও সয়াবিনের বাজার অস্থির হয়ে উঠে। 

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন, ব্যবসায়ীরা বাজেটে কর আরোপসহ নানা অজুহাতে বাড়াতে থাকে নিত্যপণ্যের দাম। বাজারে সবরকম পণ্যের সরবরাহ থাকলেও কোনো কোনো পণ্য নিম্নআয়ের মানুষের সাধ্যের বাইরে চলে গেছে। বেশ চড়া দামে বিক্রি হচ্ছে মসলাজাতীয় পণ্য। এছাড়াও পেঁয়াজ, চিনি ও সয়াবিনের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে। ফলে ক্রেতা সাধারণের নাভিশ্বাস উঠেছে। এ অবস্থায় জরুরিভিত্তিতে জেলা-উপজেলা প্রশাসন, সরকারের বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন বিভাগের প্রতিনিধি, ক্যাব, গণমাধ্যম ও চেম্বার প্রতিনিধি সমন্বয়ে বাজার তদারকি জোরদার এবং বিকল্প বাজার হিসাবে টিসিবির মাধ্যমে ভোগ্যপণ্য বিক্রি জোরদার করার দাবি জানান।

বিবৃতিদাতারা হলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু প্রমুখ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ