Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

যুক্তরাজ্যে যাচ্ছেন কমনওয়েলথ স্কলারশিপপ্রাপ্ত ৫০ জন মেধাবী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ৫:৫৫ পিএম

যুক্তরাজ্যে যাচ্ছেন কমনওয়েলথ স্কলারশিপপ্রাপ্ত ৫০ জন মেধাবী স্কলার ও ফেলো। এ উপলক্ষ্যে কমনওয়েলথ স্কলারশিপ কমিশন (সিএসসি) গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল ঢাকার কার্যালয়ে তাদেরকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছে। ব্রিটিশ কাউন্সিল আয়োজিত অনুষ্ঠানটি তত্ত¡াবধানে ছিলেন সাউথ এশিয়া কমনওয়েলথ স্কলারশিপ-এর আঞ্চলিক সমš^য়ক তওসিফ মান্নান খান। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৫০জন মেধাবী স্কলার ও ফেলো এবং পাঁচজন কমনওয়েলথ অ্যালামনাই ব্রিফিং সেশনে অংশগ্রহণ করেন। সেশনটিতে ভিসা, বাসস্থান, মেডিকেল সুবিধা, খাবার ইত্যাদি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য এবং পরামর্শ প্রদান করা হয়েছে অংশগ্রহণকারীদের।

ব্যক্তিগত ও শিক্ষাগত উন্নয়নের লক্ষ্যে ইউকে এডুকেশনের সুবিধাসমূহ যেন স্কলাররা গ্রহণ করতে পারে সে ব্যাপারে উদ্বুদ্ধকরণ বক্তব্য দেন ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর ফেই নিকোলাস। এছাড়াও ব্রিটিশ কাউন্সিলের এডুকেশন, ইংলিশ এন্ড স্কিলস প্রোগ্রামের প্রধান সুরাইয়া জাহান বক্তব্য রাখেন। স্কলাররা দেশে ফিরে বিভিন্ন ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শিক্ষা গ্রহণ সংক্রান্ত সহায়তা, যুক্তরাজ্যের জীবনব্যবস্থা, পেশাদার উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে কমনওয়েলথ অ্যালামনাইদের কাছ থেকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা পেতে অনেক স্কলার ইতোমধ্যে কমনওয়েলথ অ্যালামনাই মেন্টরশিপ প্ল্যান (সিএএমপি)-এ নিবন্ধন করেছেন। যুক্তরাজ্যের উদ্দেশ্যে ভ্রমণের আগেই ফলপ্রসূ যোগাযোগের লক্ষ্যে সেশন চলাকালীন মেন্টর অ্যালামনাইদের সাথে স্কলারদের পরিচয় করিয়ে দেয়া হয়েছে। এসময়ে মেন্টর বা পরামর্শকগণ নিজেদের স্কলারশিপ অভিজ্ঞতা তুলে ধরেন এবং প্রয়োজনীয় জিজ্ঞাসা ও দিক-নির্দেশনার জন্য তাদের কাছে আসতে স্কলারদের উদ্বুদ্ধ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমনওয়েলথ স্কলারশিপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ