Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

গার্মেন্টস শিল্পের ৩ আন্তর্জাতিক প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ৭:১৮ পিএম

আগামী ৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে টে·টাইল ও গার্মেন্টস শিল্পের ২০তম বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী। রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে টে·টাইল ও গার্মেন্টস শিল্পের অন্যতম এই আন্তর্জাতিক প্রদর্শনী। সেমস গ্লোবালের আয়োজনে এই প্রদর্শনী আগামী ৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত।

সোমবার (২৬ আগস্ট) রাজধানীর নয়াপল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সম্মেলন ক¶ে সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন সেমস গ্লোবালের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রæপ এমডি মেহেরুন এন ইসলাম। এ সময় সেমস‘র হেড অফ মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন নইম শরীফ, সেমস‘র নির্বাহী পরিচালক তানভীর কামরুল ইসলাম, এজিএম কেএম খায়রুল হাসান আরিফ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে মেহেরুন এন ইসলাম বলেন, আন্তর্জাতিক প্রদর্শনীর পাশাপাশি সেমস গ্লোবাল আয়োজন করছে ‘১৬তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রি· শো-২০১৯’ এবং ‘৩৮তম ডাই ক্যাম বাংলাদেশ এ·পো-২০১৯’। এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনীর মাধ্যমে এ শিল্পের আরো প্রসার ঘটবে ও দ¶ মানব শক্তি বৃদ্ধি পাবে মর্মে আমরা আশা করছি।

তিনি বলেন, এবারের প্রদর্শনীতে বিশ্বের ২৫টি দেশের ১ হাজার ২৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এসব প্রতিষ্ঠান তাদের ১ হাজার ৫শ’ স্টলের মাধ্যমে তাদের পণ্য ও পরিষেবা প্রদর্শন করবে। প্রদর্শনীতে চার হাজারের বেশি বিদেশি অংশ নেবেন।

পোশাকশিল্প খাতের সর্ববৃহৎ এ প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের জন্য থাকছে টে·টাইল ও গার্মেন্টস শিল্পের আনুষঙ্গিক যন্ত্রপাতি, সুতা, কাপড়ের বিশাল সমাহার। এছাড়াও থাকছে কাপড় উৎপাদক মেশিনারিজ, নতুন নতুন টেকনোলজি ও রাসায়নিক দ্রব্যের বিশাল সমাহার। সংবাদ সম্মেলনে আরো বলা হয়, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। গত অর্থবছরে বাংলাদেশ টে·টাইল পোশাক রফতানি শিল্পে ৩০ দশমিক ৬১ বিলিয়ন ডলার আয় করেছে। এটি বার্ষিক আয়ের ৮০ দশমিক ৭ শতাংশ এবং জিডিপির প্রবৃদ্ধি ৮ দশমিক ৭৬ শতাংশ। বর্তমানে এ শিল্প থেকে বছরে ৩২ বিলিয়ন ডলার আয় হচ্ছে। এটি ২০২১ সালে ৫০ বিলিয়ন ছাড়িয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ