Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

১৫ আগস্টে ঘাতকরা বাংলাদেশ নামক রাষ্ট্রকে হত্যা করতে চেয়েছিল -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ৭:৪৭ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড শুধুমাত্র একজন রাষ্ট্র প্রধানকে হত্যা বা কোন রাজনৈতিক হত্যাকাণ্ড ছিল না, এটা ছিল সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশ নামক রাষ্ট্রকে হত্যা করার একটি ষড়যন্ত্র। বাংলাদেশ নামক রাষ্ট্রকে মুছে দিয়ে আবার পাকিস্তানের অংশ বানানোর ষড়যন্ত্র।

সোমবার (২৬ আগস্ট) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষআ বিভাগের আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষ বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষআ উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ প্রমূখ।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ১৫ আগস্টের হত্যাকারীরা ভেবেছিল তারা একটি রাষ্ট্র ও একটি আদর্শকে হত্যা করবে কিন্ত তারা ব্যার্থ হয়েছে যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের কেউ কেউ এখনও চিহ্নিত নয়। তাদের খুঁজে বের করতে একটি কমিশন গঠন করতে হবে। ১৫ আগস্ট ও ২১ আগস্ট একই ষড়যন্ত্রের অংশ। ১৫ আগস্ট শোক পালনের পাশাপাশি শপথ নেয়ার দিন। ষড়যন্ত্রকারীদের প্রতিহত করার দিন। ষড়যন্ত্রকারীদের বিষয়ে সচেতন থাকতে হবে। তাঁরা এখন ও ছোবল মারার জন্য ঘাপটি মেরে আছে।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশের প্রতি ছিল অসামান্য ভালবাসা। তিনি অসাধারণ একজন বাঙালি ছিলেন। যতদিন পদ্মা মেঘনা দিয়ে জল প্রবাহিত হবে তত দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মাটিতে জীবিত থাকবেন। তাকে মুছে ফেলার অনেক ষড়যন্ত্র হয়েছে। তাও ব্যর্থ হয়েছে। তার ৭ মার্চের ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের অংশ।

এর আগে মন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে শহীদদের স্মরণে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপন অভিযানের অংশ হিসেবে রাজধানীর বেইলী রোডে সিদ্ধেশরী গার্লস স্কুলে লীচু গাছের চারা রোপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন