Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

বিএনপিও মিয়ানমারের মতো উস্কানির সুরে কথা বলছে: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ৮:০১ পিএম

রোহিঙ্গা ইস্যুতে সরকারের নীতি নিয়ে প্রশ্ন তোলায় বিএনপির কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলটির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, মিয়ানমারের কাছে শেখ হাসিনা নাকি নতি স্বীকার করেছে। স্রোতের মতো রোহিঙ্গারা আসছে। সীমান্তে বারবার উস্কানি, নেত্রী বারবার বলছিলেন- খবরদার, ফাঁদে পা দেওয়া যাবে না। মিয়ানমার সরকার গত দুই বছরে যে উস্কানি প্রথম থেকে আজ পর্যন্ত দিয়ে যাচ্ছে একই উস্কানির সুরে কথা বলছে বাংলাদেশের একটি রাজনৈতিক দল বিএনপি এবং তার মহাসচিব মির্জা ফখরুল। একই সুরে কথা বলছে। 
আজ সোমবার বিকেলে রাজধানীর কৃষিবিদ মিলনায়তনে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা দুনিয়া শেখ হাসিনার ভূমিকা, সরকারের ক‚টনীতির প্রশংসা করছে। আর বাংলাদেশে একটিমাত্র দল রীতিমত প্রতিনিয়ত উস্কানির সুরে, সেই মিয়ানমার সরকার যে উস্কানির সুরে কথা বলছে, যে কৌশলের আশ্রয় নিয়েছে, যাতে করে রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে না নেয়।
বিএনপির সমালোচনা করে তিনি বলেন, নিজেদের অপরাধের দায় উন্মোচিত হওয়ায়, অপরাধী হিসেবে নিজেদের স্বরুপ উন্মোচিত হওয়ায় এরা আরো বেপরোয়া হয়ে ওঠেছে। এরা আজ মিথ্যার বেসাতি করছে। এরা আজ বিষেদগার করছে। এদের কোনো রাজনীতি নেই। রাজনীতির পরিশুদ্ধ ভাষাও এরা ব্যবহার করতে ভুলে গেছে।
ওবায়দুল কাদের বলেন, দুইটি ট্র্যাজেডিতে, ১৫ আগস্ট আর ২১ আগস্টে তাদের সম্পৃক্ততা আর নতুন করে প্রমাণের দরকার নাই। আদালতে প্রমাণ হয়েছে, ইতিহাসের আদালতে প্রমাণিত হয়েছে, জনতার আদালতে এদের মুখোশ উন্মোচিত হচ্ছে। আগস্ট মাসে এদের মাথা খারাপ হয়ে যায়। কখন যে কি বলে আর কি করে বলা মুশকিল। অপরাধের শৃঙ্খলে আজকে এরা আবদ্ধ হয়ে পড়েছে, বন্দি হয়ে পড়েছে। সেজন্যই আজকে নানা বিষয়ে যখন যা খুশি, অসহায় ব্যর্থ রাজনীতিকের অসহায়ত্ব ঢাকতে প্রহসনমূলক প্রলাপ বকছে।
বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, তারা এখন নিজেদের অস্তিত্বের সংকটে পড়েছে। নিজের দলেই যাদের গণতন্ত্র নেই তারা দেশে গণতন্ত্রের সংকট আবিস্কার করেছে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সভাপতি ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। বক্তব্য রাখেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব বাহাউদ্দিন নাছিম, সংসদ সদস্য আব্দুল মান্নান প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৬ আগস্ট, ২০১৯, ৮:৩১ পিএম says : 0
    ...এতোদিনে বারমা এবং ভারতকে উড়িয়ে দেওয়া হইতো। ইনশাআল্লাহ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ