Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

জাবিতে সাংবাদিক হুমকির ঘটনায় ডুজার প্রতিবাদ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

 জাহাঙ্গীরনগর বিশ্ববদ্যিালয়ের (জাবি) দুই সাংবাদিককে ভিসি প্রফেসর ফারজানা ইসলামের হেনস্তা ও হুমকি দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। গতকাল সোমবার সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম এক বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ভিসির কাজ স্বচ্ছতার সঙ্গে বিশ^বিদ্যালয় পরিচালনা করা, সাংবাদিকদের হুমকি প্রদান করা নয়।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গণমাধ্যমকর্মীদের সঙ্গে পাবলিক বিশ^বিদ্যালয়ের প্রথম নারী ভিসির এমন আচরণ সম্পূর্ণ অনাকাঙ্খিত। এ ঘটনার ফলে সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার পরিবেশ বিনষ্ট হচ্ছে উল্লেখ করে নেতৃবৃন্দ আরও বলেন, জাবি ভিসি নিশ্চয় অবগত আছেন যে, প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ এবং জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। তার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটা সম্পর্ক তিনি যদি স্পষ্ট করতেন তাহলে প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেত। কিন্তু সেটা না করে তিনি সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রক্টরকে নির্দেশ দিয়েছেন।

সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকসমাজ সর্বসম্মতিক্রমে জাবি ভিসির এ ধরনের স্বৈরাচারী, অগণতান্ত্রিক এবং সর্বপরি শিষ্টাচারবহির্ভূত আচরণের জন্য অবিলম্বে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আহŸান জানান। অন্যথায় সকল বিশ^বিদ্যালয় সাংবাদিকদের সঙ্গে নিয়ে সম্মিলিতভাবে এহেন আচরণের বিরুদ্ধে কঠোর কর্মসূচি প্রদান করা হবে বলে হুশিয়ারি প্রদান করেন।

উল্লেখ্য, গত ২২ আগস্ট জাবি ভিসি প্রফেসর ফারজানা ইসলামের ছাত্রলীগকে দুই কোটি টাকা বণ্টনের অভিযোগের বিষয়ে জানতে তার কার্যালয়ে যান দৈনিক প্রথম আলোর জাবি প্রতিনিধি মাইদুল ইসলাম ও বাংলাদেশ প্রতিদিনের শরীফুল ইসলাম সীমান্ত। এসময় ভিসি সাংবাদিকদের উপর প্রচÐ রেগে যান এবং এমন প্রশ্ন করার সাহস কোথায় পেল বলে সাংবাদিকদেরকে ধমকাতে থাকেন। এছাড়াও তিনি দুই সাংবাদিকের বিরুদ্ধে ছাত্র-শৃঙ্খলা বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে প্রক্টরকে নির্দেশ দেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ